পশ্চিমবঙ্গে আজই পৌঁছচ্ছে করোনা টিকা

Mysepik Webdesk: সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিয়ো কনফারেন্স করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। এরপর জানা যায়, আজই প্রায় ৭ লক্ষ ভ্যাকসিন পুণের সেরাম ইনস্টিটিউট থেকে বিশেষ বিমানে কলকাতায় আসছে। কলকাতা নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভ্যাকসিন প্রথমে এসে পৌঁছবে বাগবাজারে কেন্দ্রীয় মেডিক্যাল স্টোরে। এরপর হবে নির্দিষ্ট তাপমাত্রায় ভ্যাকসিনগুলিকে সংরক্ষণ। এই প্রক্রিয়াকার্য সম্পন্ন হলে রাজ্যের বিভিন্ন হাসপাতালে পৌঁছে যাবে টিকা। জেলায় জেলায় ইতিমধ্যেই তিনটি করে হাসপাতালে ভ্যাক্সিনেশনের মহড়া চলছে।

আরও পড়ুন: স্বাস্থ্যসাথী প্রকল্প না নিলে লাইসেন্স বাতিল! বেসরকারি হাসপাতালগুলির উদ্দেশ্যে হুমকি মমতার

অক্সফোর্ড ভ্যাকসিনের দাম ডোজ প্রতি ২০০ টাকা হবে। ভারতের সেরাম ইনস্টিটিউট জানিয়েছে যে, তারা কেন্দ্রের কাছ থেকে অক্সফোর্ড অ্যাস্ট্রোজেনা কোভিড-১৯ ভ্যাকসিনের ক্রয়-আদেশ পেয়েছে। প্রতিষ্ঠানটি সোমবার বিকেলে ভারত সরকারের কাছে এই ক্রয়-আদেশ পেয়েছিল। আদেশ অনুযায়ীই ২০০ টাকা দাম ধার্য করা হয়েছে কোভিশিল্ডের।

আরও পড়ুন: রোজভ্যালি কাণ্ডে গ্রেফতার হওয়ার দু’বছর পর জামিন পেলেন শ্রীকান্ত মোহতা

উল্লেখ্য প্রধানমন্ত্রী গতকাল জানিয়েছেন যে, প্রথম ধাপে ৩ কোটি কোভিড যোদ্ধাকে দেওয়া হবে টিকা। যদিও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এরপর জানতে চান যে, বাকিদের টিকাকরণ কবে হবে, সেই সম্পর্কে। কেন্দ্র এরপর জানায়, এই সিদ্ধান্ত নেওয়া হবে ক’দিন পরে। এদিকে সেরাম কেন্দ্রীয় সরকারকে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে, তারা সরকারের হাতে ১.১ কোটি ডোজ তুলে দেবে। অন্যদিকে, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ৫.৮ লক্ষ সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মী, ১.২৫ লক্ষ পুরকর্মী, ২.৫ লক্ষ পুলিসকর্মীর না টিকাকরণ কর্মসূচিতে রেজিস্টার্ড করা হয়েছে বলে খতিয়ান তুলে ধরা হয়েছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *