অপেক্ষার অবসান, আগামী কয়েক সপ্তাহেই ভারতে করোনা ভ্যাকসিন: প্রধানমন্ত্রী

Mysepik Webdesk: আগামী বছরের শুরুতেই ভারতে মিলবে করোনা ভ্যাকসিন। শুক্রবার করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বসা সর্বদলীয় বৈঠকে করোনা ভ্যাকসিন নিয়ে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী জানান, “বিজ্ঞানীদের ছাড়পত্র মিললেই দেশে টিকাকরণ শুরু হয়ে যাবে ৷ দেশে এই মুহূর্তে আটটি ভ্যাকসিন তৈরি হচ্ছে ৷ প্রতিষেধক দেওয়ায় অগ্রাধিকার পাবেন রোগী, স্বাস্থ্যকর্মীরা। প্রথমে পর্যায়ে টিকা দেওয়া হবে করোনা যোদ্ধাদের। এরপরই ভ্যাকসিনে অগ্রাধিকারের তালিকায় থাকবেন দেশের প্রবীণরা। এ নিয়ে টাস্ক ফোর্স গঠন করেছে কেন্দ্র।”

আরও পড়ুন: কৃষক আন্দোলনের নেতৃত্বে থাকা হান্নান মোল্লার বিরুদ্ধে দিল্লি পুলিশের এফআইআর

Coronavirus Vaccine: India's COVID-19 vaccine 'Covaxin' status, test  results and all you need to know | The Times of India

তিনি আরও জানান, ইতিমধ্যেই করোনা ভ্যাকসিনের বন্টনের ব্যাপারে উন্নতমানের প্রযুক্তির সফটওয়্যার বানানোর কাজ শুরু হয়ে গিয়েছে। ভ্যাকসিন বন্টনের গোটা বিষয়টি ওই সফটওয়ারের মাধ্যমেই দেখভাল করা হবে। তিনি জানান, এই বিষয়ে প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলবে কেন্দ্র। একটি ন্যাশনাল এক্সপার্ট টিমের তত্ত্বাবধানেই হবে বন্টনের কাজ। প্রধানমন্ত্রীর কথায়, “টিকাকরণের সময় অনেক গুজব রটে। টিকাকরণের সময় গুজবে কান দেবেন না। মানুষকে গুজব থেকে বাঁচাতে পারে রাজনৈতিক দলই। এই বিষয়ে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পরামর্শ চাইছি।”

আরও পড়ুন: ১.৪ লক্ষ শূন্যপদে চাকরি দিচ্ছে ভারতীয় রেল, পরীক্ষা শুরু আগামী ১৫ ডিসেম্বর থেকে

PM Modi visits Bharat Biotech in Hyderabad, reviews development of COVID-19  vaccine- The New Indian Express

তিনি আরও বলেন, “ভ্যাকসিন নিয়ে এই মুহূর্তে ভারতের উপর গোটা বিশ্বের নজর রয়েছে। এই মুহূর্তে দেশে ৮টি প্রতিষেধকের উপর দ্রুত কাজ চলছে। তাদের মধ্যে এগিয়ে রয়েছে তিনটি প্রতিষেধক।” প্রতিষেধক তৈরির কাজ কীভাবে চলছে তা দেখতে তিনি আমেদাবাদের জাইডাস ক্যাডিলার ল্যাবে, হায়দরাবাদের ভারত বায়োটেকের দফতরে এবং পুনের সিরাম ইনস্টিটিউটে সশরীরে যাওয়ার কথা ঘোষণা করেন। তিনি জানান, টিকাকরণের জন্য যাবতীয় ব্যবস্থাপনা প্রায় প্রস্তুত, অপেক্ষা শুধুমাত্র সবুজ সংকেতের। বিজ্ঞানীদের সবুজসংকেত পেলেই কেন্দ্র-রাজ্য সমন্বয়ে শুরু হবে ভ্যাকসিনের বন্টন।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *