বড়োসড়ো আঘাত হানতে চলেছে করোনা, ইউরোপ ও মধ্য এশিয়ার ৫৩টি দেশকে সতর্ক করল WHO

Mysepik Webdesk: চলে গিয়েও যেন যাচ্ছে না। করোনার বিভীষিকা কাটিয়ে গোটা বিশ্ব যখন স্বাভাবিক ছন্দে ফিরতে মরিয়া, ঠিক তখনই ফের আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO -র ধারণা, এই অদৃশ্য শত্রু এখনও শেষ হয়ে যায়নি, বরং কিছুটা সময় নিচ্ছে ফের নতুন করে ঝাঁপিয়ে পড়ার জন্য। WHO জানাচ্ছে, জিনের মিউটেশনের ফলে ভাইরাসটি যেভাবে তার নতুন নতুন প্রজাতি তৈরি করছে, তাতে আগামী কিছুদিনের মধ্যেই তা আবার ভয়ঙ্কর ভাবে আঘাত হানতে পারে। ইতিমধ্যেই করোনা নিয়ে ইউরোপ এবং মধ্য এশিয়ার অন্তত ৫৩টি দেশকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন: অরুণাচল সীমান্তের একেবারে কাছেই আস্ত একটি গ্রাম বানিয়েছে চিন, পরিস্থিতির ওপর কড়া নজর ভারতের

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের ডিরেকটর হ্যান্স ক্রুজ এক সাংবাদিক বৈঠকে বলেন, “ইউরোপ এবং মধ্য এশিয়ার ৫৩টি দেশ এখন ভয়াবহ সন্ধিক্ষণে দাঁড়িয়ে রয়েছে। সংক্রমণের বর্তমান হার যেভাবে বাড়ছে, তা যথেষ্ট উদ্বেগের কারণ হয়ে উঠেছে। একটি নির্ভরযোগ্য হিসাব করলে দেখা যাচ্ছে, করোনা সংক্রমণের কারণে আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে আরও হাফ মিলিয়ন বা পাঁচ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে।”

আরও পড়ুন: দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে COVAXIN -কে স্বীকৃতি দিল WHO

হ্যান্স ক্রুজের এই আশঙ্কা যে অমূলক নয়, তা অবশ্য দেখা যাচ্ছে রাশিয়ার ঘটনায়। রাশিয়ার পরিসংখ্যানে দেখা গিয়েছে, করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনায় ইতিমধ্যেই সর্বকালের দৈনিক মৃত্যুর রেকর্ড ভাঙছে। দেশটিতে দৈনিক অন্তত গড়ে ১ হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। দৈনিক গড় আক্রান্ত ৪০ হাজারেরও বেশি।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *