দক্ষিণ আফ্রিকায় পাওয়া গেল করোনার নতুন স্ট্রেন, কাজ করবে না কোনও টিকা!

Mysepik Webdesk: বছরের শেষে ফের মাথাচাড়া দিয়ে উঠলো করোনার নতুন স্ট্রেন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় পাওয়া গেল করোনাভাইরাসের নতুন একটি স্ট্রেনের সন্ধান। ইতিমধ্যেই সেখানে বহু মানুষ আক্রান্ত হয়েছেন নতুন এই স্ট্রেনের দ্বারা। মৃত্যুও হয়েছে অনেকের। দ্রুত গতিতে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। ফলে, করোনা নিয়ে নতুন করে ফের উদ্বেগ দেখা দিয়েছে মানুষের মধ্যে। আর আক্রান্তের সংখ্যা বাড়তেই পরিস্থিতির দিকে নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন: দেশ চালানোর টাকা নেই তাই অন্য দেশ থেকে ধার করতে হচ্ছে, স্বীকারোক্তি ইমরান খানের

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য দপ্তরের রিপোর্ট অনুযায়ী যেখানে চলতি মাসের গোড়ায় দেশটিতে দৈনিক করোনা আক্রান্তের গড় সংখ্যা ছিল ১০৬, বুধবার তা বেড়ে হয়েছে ১২০০। তার মধ্যে নতুন স্ট্রেন B1.1.529-তে সংক্রমিত হয়েছেন ২২ জন। দক্ষিণ আফ্রিকার ভাইরোলজিস্ট তুলিও দে অলিভিয়েরা একটি সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, করোনা ভাইরাসের নতুন প্রজাতিটি খুবই উচ্চ মিউটেশন ক্ষমতা সম্পন্ন, যা রীতিমতো উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বিষয়টি নিয়ে যথেষ্ট উদ্বেগ প্রকাশ করেছে। বাজার চলতি কোনও ভ্যাকসিন এই নতুন স্ট্রেনটিকে আটকাতে পারবে না বলেই আশঙ্কা প্রকাশ করছে WHO।

আরও পড়ুন: ইতিহাস তৈরি করে এয়ারবাস এ-৩৪০ বিমানের অ্যান্টার্কটিকায় প্রথমবারের মতো অবতরণ

দক্ষিণ আফ্রিকার শহরগুলির মধ্যে বিশেষ করে গৌতেং, জোহানেসবার্গ এবং রাজধানী প্রেট্রোরিয়াতে করোনা সংক্রমণের হার অত্যধিক বলে জানিয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস। গত শুক্রবারই বিশেষজ্ঞদের নিয়ে এক বৈঠকে বসেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্তারা। সেই বৈঠকে মূলত এই প্রজাতির সংক্রমণ ক্ষমতা ও মোকাবিলার উপায় খুঁজে বের করার বিষয় নিয়ে আলোচনা করেন। এই বৈঠকের পরই এই নতুন প্রজাতির নামকরণ করা হতে পারে বলে সূত্রের খবর।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *