আরও বড় হচ্ছে করোনার থাবা, ফের লক ডাউনে ফিরতে পারে পাকিস্তান

Mysepik Webdesk: করোনা নিয়ন্ত্রণের ক্ষেত্রে মডেল দেশ হিসেবে পাকিস্তানের নাম ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু সেই নাম থাকল কই। করোনা বেশ কিছুটা নিয়ন্ত্রণে আসলেও ইতিমধ্যেই পাকিস্তানে ফের দ্বিতীয় দফায় থাবা বসাতে শুরু করেছে করোনাভাইরাস। পরিস্থিতি রীতিমতো ভয়াবহ আকার ধারণ করেছে। ফলে কিছু কিছু এলাকার মানুষ যদি করোনা বিধি মেনে না চলে, তাহলে ফের একবার ওই সব এলাকায় জারি হতে পারে লকডাউন। এমনটাই জানা গিয়েছে পাকিস্তানের প্রথম সারির সংবাদমাধ্যম দ্যা ডন -এর সূত্রে।

আরও পড়ুন: ব্রিটেনের আকাশে এলিয়েন! আতঙ্কে বদলে দেওয়া হল একাধিক বিমানের রুট

বুধবার পাক প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ফয়সাল সুলতান সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, করাচি, হায়দরাবাদ, মুলতান, ইসলামাবাদ, মুজাফফারাবাদ ও মিরপুর শহরে আগের মতোই করোনা সংক্রমণ দ্রুত গতিতে বিস্তার লাভ করছে। শীঘ্রই তা নিয়ন্ত্রণে না আসলে ওই এলাকায় ফের লকডাউন জারী করতে হতে পারে। সবকিছুই নির্ভর করছে বাসিন্দাদের ওপর। বাসিন্দারা যদি স্বাস্থ্যবিধি না মেনে চলেন, তাহলে লকডাউন ছাড়া আর কোনও রাস্তাই খোলা নেই পাক সরকারের কাছে।

আরও পড়ুন: তাইওয়ানের সঙ্গে ভারতের বাণিজ্যিক আলোচনা নিয়ে আপত্তি চিনের, ভারতকে হুঁশিয়ারি চিনের

কিছুদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) করোনা নিয়ন্ত্রণের জন্য পাকিস্তানকে মডেল দেশ হিসেবে চিহ্নিত করেছিল। WHO জানিয়েছিল, পাকিস্তান যেভাবে করোনা নিয়ন্ত্রণ করেছে, তা গোটা বিশ্বের কাছে একটি দৃষ্টান্ত হিসেবে গণ্য হতে পারে। পাকিস্তানকে দেখে বিশ্বের অন্যান্য দেশের এ বিষয়ে শিক্ষা নেওয়া উচিত। যদিও বর্তমানে পাকিস্তানের পরিস্থিতি যথেষ্ট আশঙ্কাজনক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *