ইউহানের ল্যাব থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস, গবেষণাপত্র প্রকাশ জার্মান বিজ্ঞানীর

Mysepik Webdesk: ২০১৯ সালের ডিসেম্বর মাস থেকেই চিনের ইউহান শহর থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ধীরে ধীরে বিশ্বজুড়ে তা অতিমারীর আকার ধারণ করেছে। প্রাণ নিয়েছে বহু মানুষের। অসুস্থ হয়েছেন আরও কয়েকগুন বেশি মানুষ। প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প-সহ অনেকেই অভিযোগের আঙুল তুলেছিলেন বেজিংয়ের দিকে। অনেকেই আবার দাবি করে বসেন, ইউহানের ল্যাবরেটরিতে কৃত্রিম উপায়ে তৈরি করা হয়েছিল।

আরও পড়ুন: আত্মহত্যার ঘটনা রুখতে জাপানের মন্ত্রিসভায় নতুন সংযোজন ‘একাকিত্ব মন্ত্রী’

Corona: “Wiesendanger expresses compatible with conspiracy ideologues” |  DE24 News English

এবার সেই সূত্র ধরেই নতুন এক তথ্য তুলে ধরলেন জার্মানের বিজ্ঞানী ড. রোনাল্ড উইসেনডেঞ্জার। হামবুর্গ বিশ্ববিদ্যালয়ের এই গবেষক দাবি করেছেন, করোনাভাইরাসের জন্ম হয়েছে ইউহানের ল্যাবরেটরি থেকেই। শুধু দাবি নয়, গবেষণা করে তিনি এই বিষয়ে একটি ১০৫ পাতার গবেষণাপত্রও প্রকাশ করেছেন। যদিও তাঁর এই দাবিকে নস্যাৎ করে দিয়েছে ইউহানের বেশ কয়েকটি ল্যাব। তাদের দাবি, কোনও ল্যাবে তৈরি করা হয়নি এই ভাইরাস। আগে থেকেই এই ভাইরাস প্রকৃতিতেই মুক্ত ভাবে ঘোরাফেরা করছে।

আরও পড়ুন: করোনা টিকা নিলেন শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা

Coronavirus originated from a lab in Wuhan: Prof. Roland Wiesendanger

যদিও ইউহানে করোনাভাইরাসের উৎস সন্ধানে গিয়ে হু-এর বিশেষজ্ঞদের হাতে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে। তবে সরাসরি তাঁরা কিছু না জানালেও ইউহানের মাছ-মাংসের বাজার সম্পর্কে নতুন বেশ কিছু তথ্য তাঁরা সংগ্রহ করেছেন বলে জানা গিয়েছে, যেগুলিকে তাঁরা ‘বিশেষ গুরুত্বপূর্ণ’ বলেও দাবি করেছেন। তবে চিনের ল্যাবরেটরিতে কৃত্রিম উপায়ে ভাইরাস তৈরির সম্ভাবনাকে অবশ্য পত্রপাঠ নাকচ করে দিয়েছেন তাঁরা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *