আইপিএলে দল কিনতে চলেছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ম্যাঞ্চেস্টার ইউনাইটেড!

Mysepik Webdesk: বিশ্বের অন্যতম ঐতিহ্যশালী ফুটবল ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ম্যান ইউ দলে রয়েছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ব্রিটিশ এই ক্লাবটির মালিকানা রয়েছে বিখ্যাত আমেরিকান ব্যবসায়িক পরিবার গ্লেজার্সের কাছে। সূত্রের খবর, গ্লেজার্স পরিবার আইপিএলে যোগদানকারী নতুন দু’টি দলের যে কোনও একটিকে কিনতে আগ্রহী। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আগামী বছরের নিলামের আগে ফ্র্যাঞ্চাইজি কেনার জন্য টেন্ডারের আমন্ত্রণপত্রও কিনেছে গ্লেজার্স। তবে টেন্ডারের আমন্ত্রণের অর্থ এই নয় যে গ্লেজার্সরা আইপিএল দলের জন্য বিড করবে। আদানি গ্রুপ, আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ, হিন্দুস্তান টাইমস মিডিয়া, জিন্দাল স্টিল এবং তিনটি বেসরকারি কোম্পানিও ফ্র্যাঞ্চাইজি দলের জন্য বিড ডকুমেন্ট কিনেছে।

আরও পড়ুন: ভারত-পাক টি-টোয়েন্টিতে সফল বোলার করা, দেখে নিন তালিকা

বিসিটিআই আইটিটিতে কিছু কঠোর নিয়ম তৈরি করেছে। উদাহরণস্বরূপ, দলগুলির জন্য কোম্পানির বিডিংয়ের গড় লেনদেন হওয়া উচিত ৩,০০০ কোটি টাকা। যদি এটি ব্যক্তিগত হয়, তবে সেই ব্যক্তির ব্যক্তিগত সম্পদ ২,৫০০ কোটি হতে হবে। এছাড়াও এর মধ্যে আরও একটি নিয়ম আছে। বিডিং পার্টিকে মনে রাখতে হবে যে, তারা জিতলে তাদের ভারতে একটি কোম্পানি স্থাপন করতে হবে।

সুতরাং এটা স্পষ্ট যে, বিদেশি বিনিয়োগকারীরা যদি এই শর্তগুলো পূরণ করে, তাহলে তারা বিড করতে পারবে। তবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বিড করার টেবিলে আসবে কিনা, তা নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। কিন্তু একটি বিষয় পরিষ্কার যে, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড আগ্রহ দেখিয়েছে। এই কারণে বিডিংয়ের জন্য সময়সীমাও বাড়িয়েছে বিসিসিআই। আইপিএলের জনপ্রিয়তা এখন কেবল ভারতের মধ্যে সীমাবদ্ধ নয়। এই মেগা টুর্নামেন্টটির জনপ্রিয়তা এখন বিশ্বব্যাপী। এছাড়াও টেন্ডারের আমন্ত্রণে আগ্রহ দেখিয়েছে ডিজনিও। তবে শেষমেশ তারা কোনও আইপিএল টিম কিনবে কিনা, তা সময়ই বলবে।

আরও পড়ুন: রোহিত-বুমরাহ টিম ইন্ডিয়ার জন্য হতে পারেন এক্স ফ্যাক্টর: আগরকর

উল্লেখ্য যে, ২০২২ থেকে আইপিএল হবে ১০টি দলের মধ্যে। তবে, একটা প্রশ্ন স্বাভাবিক ভাবেই উঠবে যে, গ্লেজার্স কেন আইপিএল টিম কিনতে চায়? ক্রিকেটে যোগদান গ্ল্যাজার্সকে একটি নতুন বাজার দেবে। এরফলে তাদের ব্যবসাও বৃদ্ধি পাবে। তাছাড়া ১০টি দল নিয়ে আইপিএল হলে এই টুর্নামেন্টের ব্র্যান্ড ভ্যালু হবে ৫ ট্রিলিয়ন ডলারেরও বেশি। সবমিলিয়ে ‘সিআর-৭’এর ম্যান ইউ আইপিএল দল কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ নিয়ে আলোচনায় একটা নতুন মাত্রা সংযোজন করল।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *