ধেয়ে আসছে সাইক্লোন ‘গুলাব’, ঠিক কতটা প্রভাব ফেলবে বাংলায়

Mysepik Webdesk: বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে একটি গভীর নিম্নচাপ। সেটি আগামী ১২ ঘণ্টায় পরিণত হবে ঘূর্ণিঝড়ে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জোড়া ফলায় আবারও দুর্যোগের মুখে পড়তে চলেছে দক্ষিণবঙ্গ। অন্যদিকে বঙ্গোপসাগরে সাইক্লোন ‘গুলাব’-ও রণংদেহী রূপে ধেয়ে আসতে চলেছে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। আগামীকাল বিকেলে ঘূর্ণিঝড়টি ওড়িশার গোপালপুর ও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের মাঝে কলিঙ্গপত্তনমের কাছে স্থলভাগে আছড়ে পড়বে।

আরও পড়ুন: ধেয়ে আসছে সাইক্লোন ‘গুলাব’ স্থলভাগে আছড়ে পড়বে রবিবার বিকেলেই

আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, ঘূর্ণিঝড়ের গতিবিধি পর্যালোচনা করে যতদূর জানা যাচ্ছে, তাতে মনে করা হচ্ছে, কলিঙ্গপত্তনমে আছড়ে পড়বে গুলাব অর্থাৎ অন্ধ্রপ্রদেশের খুব কাছেই ল্যান্ডফল হবে। যেহেতু বাংলা ও অন্ধ্রপ্রদেশের মাঝে ওড়িশা রয়েছে, সেহেতু পশ্চিমবঙ্গের উপর সরাসরি প্রভাব পড়বে না বলেই মনে করা হচ্ছে। তবে, গুলাবের পরোক্ষ প্রভাবে ঝড়বৃষ্টি হবে। আগামী ২৬ ও ২৭ সেপ্টেম্বর উপকূলবর্তী এলাকাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

আরও পড়ুন: কাটেনি বিপদ! ঘনাচ্ছে নতুন নিম্নচাপ, ফের সপ্তাহের শেষে ভারী বৃষ্টি

তবে, আগামী ২৮ সেপ্টেম্বর বঙ্গোপসাগরে অন্য একটি ঘুর্ণাবর্ত তৈরি হবে, যার প্রভাবে আগামী ২৯ সেপ্টেম্বর শুধুমাত্র পূর্ব মেদিনীপুরেই ভারী বৃষ্টি হবে। ওই জেলায় ঘন্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইবে। অন্যান্য জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাছাড়া আগামী ২৮ তারিখ গোটা দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। সেই সময় হাওয়ার গতি থাকবে ঘণ্টায় ৭০-৮০ কিমি। আগামী ২৭-২৮ সেপ্টেম্বর দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর-সহ কলকাতায় ঘণ্টা প্রতি ৩০-৪০ কিমি বেগে হাওয়া বইবে। ২৯ ও ৩০ সেপ্টেম্বর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিমের জেলাতে ভারী বৃষ্টি হতে পারে। কলকাতায় ভারী বৃষ্টি হবে রবিবার থেকে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *