ধেয়ে আসছে সাইক্লোন ‘গুলাব’ স্থলভাগে আছড়ে পড়বে রবিবার বিকেলেই

Mysepik Webdesk: বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে গভীর নিম্নচাপ। সেটি আগামী ১২ ঘণ্টায় পরিণত হবে ঘূর্ণিঝড়ে। আজ থেকেই দক্ষিণবঙ্গে আবহাওয়ার পরিবর্তন হতে চলেছে। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জোড়া ফলায় আবারও দুর্যোগের মুখে পড়তে চলেছে দক্ষিণবঙ্গ। এর মধ্যে আবার বঙ্গোপসাগরে সাইক্লোন ‘গুলাব’-ও রণংদেহী রূপে ধেয়ে আসতে চলেছে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। আগামীকাল বিকেলে ঘূর্ণিঝড়টি ওড়িশার গোপালপুর ও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের মাঝে কলিঙ্গপত্তনমের কাছে স্থলভাগে আছড়ে পড়বে। এর জেরে রাজ্যেও ফের বৃষ্টি শুরু হবে।

আরও পড়ুন: যে রাজ্যে বিজেপি আছে সেখানে জোড়াফুল ফোটাবো, সামসেরগঞ্জ ও জঙ্গিপুর ভোটপ্রচারে অভিষেক

আগামী ২৬ সেপ্টেম্বর অর্থাৎ রবিবার শক্তি বাড়াতে পারে ঘূর্ণিঝড়টি। কাল থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। আবহাওয়া দফতর ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করায় তৎপর লালবাজার। সূত্রের খবর,ঘূর্ণিঝড় মোকাবিলায় বিশেষ দল গড়ল কলকাতা পুলিশ। দলে থাকছেন কলকাতা পুরসভা, পূর্ত দফতর, দমকল ও CESC-র প্রতিনিধিরা। লালবাজারের কন্ট্রোল রুমে খোলা হয়েছে ইউনিফায়েড কম্যান্ড সেন্টার। কলকাতা পুলিশের তরফে নোডাল অফিসারের দায়িত্বে রয়েছেন অ্যাডিশনাল পুলিশ কমিশনার তন্ময় রায়চৌধুরী। 

আরও পড়ুন: যাত্রী-সহ বাস পড়ে গেল নয়ঞ্জলিতে, আহত একাধিক যাত্রী

বৃষ্টির ফলে দক্ষিণবঙ্গের সমস্ত নদীর জলস্তর বাড়বে। নীচু এলাকায় জল ঢুকতে পারে। তাই ত্রাণ শিবির তৈরি রাখতে বলা হয়ছে। জেলা প্রশাসনকে সতর্ক করা হয়েছে। ত্রাণ শিবিরে সমস্ত ব্যবস্থা মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া মৎস্যজীবীদের জন্য সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। শনিবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। রবিবার থেকে শুরু হবে বৃষ্টি। রবিবার পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায়। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে মেঘলা আকাশ। হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলের জেলাতে ঝোড়ো হাওয়ার গতিবেগ বাড়বে। ভারী বৃষ্টির সর্তকতা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে। বাকি জেলাগুলিতেও বৃষ্টির পরিমাণ অনেকটাই বাড়বে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *