ঐতিহাসিক ডি এন ঝা-র মৃত্যু: ইতিহাস চর্চার এক অধ্যায়ের অবসান

Mysepik Webdesk: বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ দ্বিজেন্দ্র নারায়ণ ঝা (ডি এন ঝা) প্রয়াত। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন এই ঐতিহাসিক। তিনি ছিলেন ভারতের প্রাচীন ও মধ্যযুগীয় ইতিহাসের পণ্ডিত। ডি এন ঝা রাম মন্দির বিতর্ক নিয়েও গবেষণা করেছিলেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ডি এন ঝা ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টোরিকাল রিসার্চের সদস্যও ছিলেন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে।

আরও পড়ুন: যদুনাথ সরকার: ইতিহাস চর্চার কলম্বাস

Image result for ডি এন ঝা

ডি এন ঝা কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ অনার্স করেছিলেন। এর পরে তিনি পটনা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে এমএ করেন। ঝা তাঁর গবেষণা এবং বইগুলির কারণে বিতর্কেও ছিলেন। তাঁর বই The Myth of the Holy Cow নিয়ে প্রচুর বিতর্ক হয়েছিল। তাছাড়াও এক ভারতীয় অর্থনীতিবিদ, সাংবাদিক, লেখক এবং রাজনীতিবিদ অরুণ শৌরি অভিযোগ করেছিলেন, ডি এন ঝা নালন্দা বিশ্ববিদ্যালয় নষ্ট করার ঘটনার সত্যতা বিকৃত করেছিলেন। এ-বিষয়ে ডি এন ঝা ইন্ডিয়ান এক্সপ্রেসে লেখা একটি নিবন্ধে বলেছিলেন, শৌরি তাঁর বক্তব্য ভুলভাবে উপস্থাপন করছেন। বামপন্থী ঐতিহাসিকদের নিয়ে অরুণ শৌরি রচিত বইয়ের নিন্দাও করেছিলেন ঝা।

আরও পড়ুন: রমেশচন্দ্র মজুমদার: দেবী ক্লিওর বরপুত্র

কিছুদিন আগে অযোধ্যার রাম মন্দির নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের প্রতিক্রিয়া ব্যক্ত করে তিনি এই সিদ্ধান্তকে হতাশাজনক বলে অভিহিত করেছিলেন। আগেই বলা হয়েছে যে, অধ্যাপক ডি এন ঝা-র দ্য মিথ অফ হলি কাউ নিয়ে বেশ বিতর্ক হিয়েছিল। একটি বইয়ের জন্যও খবরের শিরোনামেও ছিলেন এই ঐতিহাসিক। জনপ্রিয়তার কারণে বইটির ২৬টি সংস্করণ প্রকাশিত হয়েছিল। ডি এন ঝা বিশ্বাস করেননি যে, ভারতীয় ইতিহাসে কোনও স্বর্ণযুগ ছিল। কারণ তাঁর মতে, প্রাচীন ভারতে বর্ণ ব্যবস্থা আজকের চেয়ে বেশি ছিল।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *