স্বাস্থ্যসাথী কার্ডে ১৫-২০ শতাংশ রেট বাড়ানোর সিদ্ধান্ত

Mysepik Webdesk: রাজ্য সরকার পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্য স্বাস্থ্যসাথী কার্ড বানিয়ে দিলেও প্রায়ই হাসপাতাল, নার্সিংহোমগুলির বিরুদ্ধে রোগী ফেরানোর অভিযোগ ওঠে। এবার সেই সমস্যার সমাধানে এগিয়ে এলো রাজ্য সরকার। ১৫-২০ শতাংশ পর্যন্ত স্বাস্থ্যসাথী কার্ডে রেট বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এর ফলে রাজ্যের তরফ থেকে হাসপাতাল, নার্সিংহোমগুলি রোগীর চিকিৎসার জন্য যে পরিমান টাকা পেত, সেই টাকা ১৫-২০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হল। ৩৩ টি প্যাকেজে এই রেট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: বিজেপির রথযাত্রা স্থগিত রাখার আর্জি খারিজ হাইকোর্টে

Image result for swasthya sathi

মঙ্গলবার নবান্নে হাসপাতাল নার্সিংহোম কর্তৃপক্ষের সঙ্গে একটি বৈঠকে বসেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকেই উঠে আসে হাসপাতাল-নার্সিংহোম থেকে রোগী ফেরানোর বিষয়টি। ওই বৈঠকেই সিদ্ধান্ত হয় রোগী পিছু কার্ডের মাধ্যমে হাসপাতাল, নার্সিংহোমগুলিকে যে টাকা দেওয়া হতো, এবার তার থেকে ১৫-২০ শতাংশ বেশি দেওয়া হবে। এর ফলে রাজ্যের স্বাস্থ্যদপ্তরের আরও ২০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে।

আরও পড়ুন: ‘দুষ্ট গরুর থেকে শূন্য গোয়াল ভালো’, দলত্যাগীদের উদ্দেশ্যে বার্তা মমতার

Image result for swasthya sathi

রাজ্যের স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত রাজ্যের ২ কোটি মানুষ স্বাস্থ্যসাথীর আওতায় এসেছে। দৈনিত অন্তত ৩৭০০ মানুষ এই পরিষেবার অন্তর্ভুক্ত হচ্ছেন। এর জন্য সরকারের খরচ হচ্ছে গড়ে সাত কোটি টাকা। প্রসঙ্গত, আগামী দিনে রাজ্যে আরও আরও ৮০ লক্ষ স্বাস্থ্যসাথী কার্ড দেওয়ার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *