সিকিম পৌঁছালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, সেখানেই সারবেন শস্ত্র পুজো

Mysepik Webdesk: এর আগেও চিনের আপত্তি সত্ত্বেও লাদাখ সফরে গিয়েছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এবার তিনি সেনার প্রস্তুতি খতিয়ে দেখতে সিকিম পৌঁছালেন। জানা গিয়েছে, সেখানেই তিনি সারবেন শস্ত্র পুজোও। শনিবার দু’দিনের জন্য সিকিম সফরে গিয়েছেন প্রতিরক্ষামন্তী রাজনাথ সিং। তাঁর সফরসঙ্গী হয়েছেন সেনাপ্রধান এম এম নারভানেও। শনিবার শিলিগুড়ির কাছে শুকনায় গিয়ে তিনি চিন সীমান্তের খুঁটিনাটি খোঁজ-খবর নেন।

আরও পড়ুন: চিনের নির্মাণ করা নজরদারি চালানো পাকিস্তানি ড্রোন গুলি করে নামাল ভারতীয় সেনা

চিনের সঙ্গে ভারতের প্রায় ৩৫০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। সীমান্তের একটা বড় অংশ পড়ে সিকিম এবং অরুণাচল প্রদেশে। লাদাখে চিন সেনার সঙ্গে উত্তেজনার মধ্যেই ভারতের এই সীমান্ত এলাকাগুলোতেও ব্যাপক সেনা এবং সমরাস্ত্র মোতায়েন করা হয়েছে ভারতীয় সেনাবাহিনী। এদিন সকালে শুকনায় সেনা ছাউনিতে নবরাত্রির সময় হিন্দু রীতি মেনেই শস্ত্র পুজোয় অংশ নেন রাজনাথ সিং। চিন থেকে মাত্র ২ কিলোমিটার দূরেই ভারতীয় ভূখণ্ডে তাঁর এই শস্ত্র পুজোর আয়োজন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনৈতিকবিদরা।

আরও পড়ুন: বাড়ল আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ, জেনে নিন শেষ কবে জমা দেওয়া যাবে

ভারতের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার পর থেকেই দীর্ঘ কয়েক বছর ধরে তিনি শস্ত্র পুজো করে আসছেন। শনিবার শুকনার সেনা জওয়ানদের বিজয়া দশমীর আগাম শুভেচ্ছা জানান। তাঁর কথায়, “ভারত বরাবরই তার প্রতিবেশীদের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রেখে এসেছে৷ আমরা সবসময় সেটা করার চেষ্টাও করেছি। তা সত্ত্বেও বিভিন্ন সময়ে দেশের অখণ্ডতা এবং সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করতে আমাদের জওয়ানরা নিজেদের বলিদান দিতে বাধ্য হয়েছেন। সম্প্রতি গালওয়ানে বিহার রেজিমেন্টের ২০ জন জওয়ান মাতৃভূমির জন্য চরম আত্মত্যাগ করেছেন। আপনাদের জন্যই আমাদের সীমান্ত সুরক্ষিত রয়েছে।”

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *