‘ডার্বি ও প্রাপ্তি’: দীপাবলিতে ফুটবল সম্প্রীতির বার্তা মধ্যমগ্রাম যুবক সংঘের

সায়ন ঘোষ

ভারতীয় ফুটবল উৎসবের ঢাকে কাঠি পড়ে গেছে। এবছর করোনার জন্য দর্শকশূন্য মাঠে খেলা হবে, কিন্তু তাতেও বাঙালির ফুটবল  উন্মাদনা একটুও কমেনি। এবছর আইএসএলএ নতুন সংযোজন মোহনবাগান ও ইস্টবেঙ্গল। ভারতীয় ফুটবলের দুই স্তম্ভের অন্তর্ভুক্ত হওয়াতে অনেকেই মনে করছেন এবছর আরও উন্মাদনা যুক্ত হয়েছে। আগামী ২০ তারিখ কেরালা ব্লাস্টার্স ও এটিকে মোহনবাগানের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের টুর্নামেন্ট। আগামী ২৭ তারিখ ভারতের সেই ঐতিহাসিক লড়াই মোহনবাগান ও ইস্টবেঙ্গল ডার্বি। হয়তো দুই ক্লাবের নামের প্রথমে সংস্থার নাম যুক্ত হয়েছে, তবু সেই নাম দু’টি তো আছে। যদিও কলকাতা শহর থেকে বহুদূরে সবুজ মেরুন বা লাল হলুদ জার্সি গায়ে খেলতে নামবে দু’টি দল। তবু ডার্বিকে বাঙালি এড়াবে কীভাবে? সেই ডার্বিকে মাথায় রেখেই এবছর মধ্যমগ্রাম যুবক সংঘ তাদের শ্যামা পুজোর থিম করেছে ‘ডার্বি ও প্রাপ্তি’।

আরও পড়ুন: ইউরো কাপের গ্রুপ ঘোষণা, ফ্রান্স-জার্মানির সঙ্গে গ্রুপ অফ ডেথে পর্তুগাল

এবছর মধ্যমগ্রাম যুবক সংঘের শ্যামাপুজো ৫২তম বর্ষে পদার্পণ করল। এমনিতেই মধ্যমগ্রাম ক্রীড়া সচেতন এলাকা হিসেবে পরিচিত। এখানে মোহনবাগান ও ইস্টবেঙ্গল দু’দলের সমর্থক রয়েছে। যুবক সংঘ সেই দুই দলের সমর্থকদের কথা মাথায় রেখে এই থিম করেছে। প্যান্ডেলের মুখেই রয়েছে একটা গেট, যার একদিকটা সবুজ মেরুন এবং অন্যদিকটা লাল হলুদ। গেটের মাথায় রয়েছে ফ্লেক্স। যাতে লেখা ‘এই শত্রুর থেকে ভালো মিত্র হতে পারে না’।

প্যান্ডেলের ভিতরে একদিকে সবুজ মেরুন ও অন্যদিকে লাল হলুদ জার্সিধারীদের কীর্তিকলাপে পরিপূর্ণ। মোহনবাগানের ১৯১১ আইএফএ শিল্ড জয়ী দলের ছবির থেকে শুরু করে ৫-৩ ডার্বির ছবি, ২০১৫ এবং ২০২০ দু’টি আই লিগ জয়ী দলের ছবি, রয়েছে ব্যারেটোর ড্রিবলিং, কাতসুমির দৌড়, সনির স্টেইনগান সেলিব্রেশনের ছবি। টানা ছ’টি ডার্বি জয়ের পেপার কাটিং। আর আছে মোহনবাগানের বিপক্ষে ১৯৭৭-এ পেলের খেলার ছবি, মারাদোনা ও ভালদেরামার মোহনবাগান মাঠে আসার ছবি, বায়ার্ন মিউনিখ ম্যাচের ছবি, সুনীল ছেত্রী, কিবু ভিকুনার ছবি।

আরও পড়ুন: হাসপাতাল থেকে মুক্তি: ভক্তরা গান গেয়ে উৎসাহিত করলেন মারাদোনাকে, প্রকাশ্যে এল ভিডিয়ো

অন্যদিকে, লাল হলুদের কীর্তিকলাপেও পরিপূর্ণ এ মণ্ডপ। রয়েছে ইস্টবেঙ্গলের ২০০৩ সালে আশিয়ান কাপ জয়ের ছবি, ১৯৭৫ শীল্ড ফাইনালে মোহনবাগানের বিপক্ষে পাঁচ গোল করা ফুটবলারদের নাম, রয়েছে ইস্টবেঙ্গলের ফেড কাপ জয়ের ছবি, মোহনবাগানের বিপক্ষে ২০১৫ ডার্বি জয়ের ছবি, তাদের অন্যতম সফল কোচ মরগ্যানের ছবি, আলভিটোর ড্রিবলিং, মেহতাবের ট্যাকেল, ডু ডং-এর সেলিব্রেশনের ছবি।

এক কথায় যুবক সংঘের এই মণ্ডপে প্রবেশ করলে দর্শনার্থীরা নস্টালজিক হতে বাধ্য। দীপাবলির পরেই বাংলার সেই চিরাচরিত ডার্বি যেদিন সমগ্র বাংলা তথা ভারত মোহনবাগান ও ইস্টবেঙ্গল এই দু’ভাগে বিভক্ত হয়ে যায়, সেই ডার্বির আগে মাঠের লড়াই মাঠে রেখে মাঠের বাইরে দুই দলের সমর্থকদের সম্প্রীতির বার্তা দিল মধ্যমগ্রাম যুবক সংঘ।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *