প্রথম ছবিতে অভিনয়ের জন্য দিলীপ কুমার পেয়েছিলেন ১২৫০ টাকা

Mysepik Webdesk: বলিউডের ‘ট্র্যাজেডি কিং’ দিলীপ কুমার ৯৮ বছর বয়সে বুধবার প্রয়াত হয়েছেন। দিলীপ সাহাবের বলিউড কেরিয়ার শুরু হয়েছিল ‘জোয়ার ভাটা’ (১৯৪৪) সিনেমায় অভিনয়ের মাধ্যমে। ১৯৪৭ সালে, তিনি ‘জুগনু’ ছবিতে কাজ করেছিলেন। এই ছবির সাফল্য দিলীপ কুমারকে বিখ্যাত করেছিল। এরপরে তিনি ‘শহিদ’, ‘আন্দাজ’, ‘দাগ’, ‘দিদার’, ‘মধুমতি’, ‘দেবদাস’, ‘মুসাফির’, ‘নয়া দৌড়’, ‘মুঘল-ই-আজম’, ‘আয়ন’, ‘আজাদ’-এর মতো অনেক সুপারহিট ছবিতে কাজ করেছিলেন।

আরও পড়ুন: চলে গেলেন দিলীপ কুমার

তাঁর অভিনয় দক্ষতায় স্বাধীন ভারতের প্রথম দুই দশকে মেতে ছিল আসমুদ্রহিমাচল। দিলীপ সাহাবকে ‘ট্র্যাজেডি কিং’ সহ ‘অলরাউন্ডার অভিনেতা’ও বলা হত। ২৫ বছর বয়সে তিনি দেশের এক নম্বর অভিনেতা হিসাবে প্রতিষ্ঠিত হন। রাজ কাপুর এবং দেব আনন্দের আগমনের সঙ্গে সঙ্গেই ‘দিলীপ-রাজ-দেব’এর বিখ্যাত ‘ত্রয়ী’ দীর্ঘদিন ধরে মানুষের হৃদয়ে করে নিয়েছিল।

দিলীপ কুমার একটি নামি চলচ্চিত্র প্রযোজনা সংস্থা বোম্বাই টকিজের উপহার, যেখানে দেবিকা রানি তাঁকে কাজ এবং খ্যাতি দিয়েছিলেন। এখানেই তিনি ইউসুফ সরোয়ার খান থেকে দিলীপ কুমার হয়েছিলেন। তিনি অভিনয়ের কৌশলকে বিকশিত করেছিলেন এখানেই। প্রথম ছবি ‘জোয়ার ভাটা’য় অভিনয়ের জন্য তিনি পেয়েছিলেন ১২৫০ টাকা। তখন তাঁর বয়স ছিল ২২ বছর।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *