উপগ্রহ থেকে সরাসরি ইন্টারনেট, আমেরিকার সংস্থার নয়া প্রযুক্তির সুবিধা ভারতেও

Mysepik Webdesk: ব্রডব্যান্ড ইন্টারনেটের সুবিধা পাওয়ার জন্য কেবল (Cable) কানেকশন কিংবা ওয়াইফাই-এর (Wifi) মতো প্রচলিত পদ্ধতি নয়, বরং স্যাটেলাইট (Satellite) থেকে এবার সরাসরি হাই স্পিড ইন্টারনেটের (High Speed Internet) সুবিধা পাওয়া যাবে। নতুন এই প্রযুক্তি নিয়ে কাজ করছে আমেরিকার ধনকুবের এলন মাস্কের (Elon Musk) সংস্থা স্টারলিংকের (Starlink)। ইতিমধ্যেই সংস্থা এই সুবিধা দিচ্ছে আমেরিকায়। সংস্থা জানিয়েছে, খুব শীঘ্রই ভারতেও এই সুবিধা পাওয়া যাবে।

আরও পড়ুন: আন্তর্জাতিক স্পেস স্টেশনে চাষবাস! পৌঁছে গেল বাঁধাকপি, সর্ষের চারা

কয়েকদিন আগেই আমেরিকায় ব্রডব্যান্ডের জন্য সংস্থাটি প্রি-অর্ডার করার সুবিধা চালু করেছে। সেক্ষেত্রে প্রি-অর্ডার করার সময় ইচ্ছুক গ্রাহকদের ৯৯ ডলার করে দিতে হচ্ছে, যা পরবর্তী সময়ে ফেরতযোগ্য। সংস্থার দাবি, ইতিমধ্যেই আমেরিকায় দারুন সাড়া ফেলেছে এই প্রযুক্তি। মঙ্গলবার এলন মাস্ক জানিয়েছেন, ইতিমধ্যেই ৫ লক্ষ প্রি-অর্ডার তাঁরা পেয়ে গিয়েছেন। খুব শীঘ্রই ভারতেও সংস্থাটি তাদের পরিষেবা চালু করার ইচ্ছা প্রকাশ করেছে।

আরও পড়ুন: তিনদিনের জন্য নিকষ কালো অন্ধকারে ঢেকে যাবে পৃথিবী, চাঞ্চল্যকর দাবি টাইম ট্রাভেলারের

গত মঙ্গল‌বার ফ্যালকন ৯ রকেটে করে ৬০টি স্টারলিংক উপগ্রহ উৎক্ষেপণ করেছে এলনের সংস্থা ‘স্পেসএক্স।’ সংস্থার অপারেশন ইঞ্জিনিয়ার শিব ভরদ্বাজ জানান, যত বেশি সংখ্যাক উপগ্রহ তাঁরা মহাকাশে পাঠাতে পারবেন, তত বেশি মানুষের কাছে ইন্টারনেট পরিষেবা তাঁরা পৌঁছে দিতে পারবেন। সংস্থার দাবি, নয়া এই প্রযুক্তি রীতিমতো চ্যালেঞ্জ ছুড়ে দেবে বাজারচলতি ব্রডব্যান্ড পরিষেবাগুলিকে। শুধু তাই নয়, ফাইবার কিংবা ওয়াইফাই পরিষেবাগুলির ইন্টারনেট স্পীডের চেয়ে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার স্পিড অনেক বেশি হবে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *