নিভার-এর ক্ষত মেলানোর আগেই ফের দুর্যোগের পূর্বাভাস, জারি রেড অ্যালার্ট

Red

Mysepik Webdesk: তামিলনাড়ু এবং পদুচেরিতে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় নিভার-এর তাণ্ডবের ‘ক্ষত’ এখনও মেলায়নি। এরই মধ্যে ফের দুর্যোগের ভ্রুকুটি দক্ষিণ ভারতে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে উপর নিম্নচাপ ঘনীভূত হচ্ছে। যার জেরে চলতি সপ্তাহে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: আজ রাজস্থানে ‘মহাসানান’, করোনার কারণে এ-বছর বাতিল পুষ্কর মেলা

সর্বশেষ উপগ্রহ থেকে পাওয়া চিত্র বলছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর আশপাশের অঞ্চল একটি নিম্নচাপে পরিণত হয়েছে। বর্তমানে এই নিম্নচাপটি শ্রীলঙ্কার পূর্ব-দক্ষিণ-পূর্বে প্রায় ৭৫০ কিমি দূরে অবস্থিত। আবার কন্যাকুমারী থেকে ১১৫০ কিমি দূরে অবস্থিত।

ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, গভীর সাগরে বিচরণ না করার নির্দেশ

আইএমডি একটি অফিসিয়াল বুলেটিনে জানিয়েছে, বুধবারের মধ্যে ওই নিম্নচাপটি আরও গভীরতর নিম্নচাপে পরিণত হয়ে আরও তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ থেকে নতুন করে ঘূর্ণিঝড় ‘জন্ম’ নেবে কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে এই নিম্নচাপের কারণে ১ ডিসেম্বর থেকে তামিলনাড়ু, কেরালা ও অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে কেরালার চার জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ৩ ডিসেম্বর তিরুবনন্তপুরম, কোল্লম, পাঠানমথিট্টা ও আলাপ্পুঝা জেলায় রেড অ্যালার্ট এবং কোট্টায়ম, এর্নাকুলম ও ইডুক্কি জেলায় অরেঞ্জ অ্যালার্ট জারি করেছে ইন্ডিয়া মেট্রোলজিক্যাল ডিপার্টমেন্ট।

আরও পড়ুন: ছত্তিশগড়ে মাওবাদী হামলায় শহিদ CRPF জওয়ান, গুরুতর জখম ৯ কোবরা কম্যান্ডো

এছাড়াও বুধবার, ২ ডিসেম্বর তিরুবনন্তপুরম-সহ কেরালার তিন জেলায় অরেঞ্জ অ্যালার্ট এবং আলাপ্পুঝা, এর্নাকুলম-সহ অন্য তিন জেলায় হলুদ সতর্কতা জারি হয়েছে।

অবশ্য এই নিম্নচাপের কোনও প্রভাব পড়বে না পশ্চিমবঙ্গে। চলতি সপ্তাহে রাজ্যে তাপমাত্রারও খুব একটা হেরফের হচ্ছে না বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *