শান্তিপুরে ‘জল ধরো জল ভরো’ প্রকল্পের মাধ্যমে মৎস্য চাষীদের মাছের চারা বিতরণ

Shantipur

নদিয়া, ১২ অক্টোবর: করোনার জেরে দেশজুড়ে দীর্ঘ লকডাউন চলেছে। ফলে কর্মহীন অবস্থায় কাটাতে হয়েছে অনেকেই। এমনকি পরিযায়ী শ্রমিকরা নিজের রাজ্যে ফিরে নানান কাজের পথ খুঁজছেন। অনেকেই পুকুর-খাল-বিল-নদী-নালা থেকে মাছ ধরে জীবিকা অর্জন করার বিকল্প পথ বেছে নিতে বাধ্য হয়েছেন। এরফলে ক্ষতিগ্রস্ত হয়েছেন দীর্ঘদিন ধরে এই পেশার সঙ্গে যুক্ত মূল মৎস্যজীবীরা।

আরও পড়ুন: ফি মুকুবের দাবিতে নদিয়ার রানাঘাট কলেজে ছাত্র-ছাত্রীদের গণবিক্ষোভ

প্রাকৃতিক ভাবে এ বছর সঠিক সময়ে বর্ষার আগমন ঘটার ফলে নদী-নালা খাল-বিল পুকুরে প্রচুর হয়েছে। তাই সরকারি উদ্যোগে বিগত তিন মাসে তিনবার প্রত্যেক চাষীকে এক হাজার করে মাছের চারা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। আজ নদিয়ার শান্তিপুর পঞ্চায়েত সমিতির মৎস্য দপ্তরের কর্মাধক্ষ্য নিখিল সরকার এবং পঞ্চায়েত সমিতির সভাপতি রিনা প্রামানিক সহ বিভিন্ন সদস্যদের উপস্থিতিতে দুপুর বারোটা নাগাদ ৪০ জন মৎস্যচাষীকে মাছের চারা দেওয়া হয়।

আরও পড়ুন: দুঃস্থদের পাশে থাকার বার্তা দিয়ে প্রত্যাশার বর্ষপূর্তি উৎসব

সভাপতি রিনা প্রামাণিক জানান, মুখ্যমন্ত্রীর আন্তরিকতায় এর আগে মৎস্যচাষীদের সরকারি মান্যতা অর্থাৎ মৎস্য কার্ড, ভাতা, মাছধরার জাল, বিক্রির উদ্দেশ্যে সাইকেল, এবং মাছ ভরার জন্য হাঁড়ি প্রদান করা হয়েছিল। মৎস্য কর্মদক্ষ নিখিল সরকার জানান নদিয়া জেলার মধ্যে শান্তিপুর ব্লক অন্যতম, যেখানে ৫৩ জন মৎসজীবীকে ভাতা দিতে আমরা সমর্থ হয়েছি।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *