সাইনাসকে নিয়ন্ত্রণে আনতে করুন এই কাজগুলি

Mysepik Webdesk: অনেক কিছু করেও সাইনাসকে বাগে আনা সম্ভব হচ্ছে না? এদিকে এই সমস্যা থেকে কীভাবে রেহাই মিলবে তা বুঝতে পারছেন না? তাহলে আপনার জন্য রইল এই প্রতিবেদনটি। সাইনাসের প্রধান ও মুখ্য কারণ হল সাধারণ ঠান্ডা ও অ্যালার্জি। এই ধরনের সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেওয়াই উচিৎ। যদিও ঘরোয়া টোটকায় সহজেই সাইনাসকে নিয়ন্ত্রণে আনা সম্ভব। কীভাবে জানুন।

আরও পড়ুন: করোনা আবহে জার্মানিতে জনপ্রিয়তার তুঙ্গে ‘কুরকুমা টে’

১) নাজাল স্প্রে: নাকে নাজাল স্প্রে করার থেকে চেয়ে ভালো টোটকা সাইনাসের ক্ষেত্রে আর কিছু নেই। একদিনে অভ্যাস করা মুশকিল। তবে প্রতিদিন সকালে বা যে কোনও সময়ে (নির্দিষ্টি সময়ে) সামান্য উষ্ণ গরম জল হাতে নিয়ে এক নাক দিয়ে টেনে, অন্য নাক দিয়ে বার করে দিতে হয়। এই পদ্ধতিতে শ্বাসনালী পুরো পরিষ্কার হয়ে যায়।

২) ব্রোমেলাইন: এই ব্রোমেলাইন ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত। ব্রোমেলাইন আসলে আনারসের মধ্যে থাকা একপ্রকার প্রোটিন, যা সাইনাসের অস্থিরতাকে লাঘব করতে সাহায্য করে।

আরও পড়ুন: কোলেস্টেরল যেভাবে নিয়ন্ত্রণে আনবেন

৩) এলার্জি পিল: কখনও প্রয়োজনের তুলনায় এই অ্যালার্জির পিল বেশি গ্রহণ করা ঠিক নয়। এর জেরে রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে যায়।

৪) মশালাদার খাবার এড়িয়ে চলুন: গরমাগরম স্পাইসি খাবারের জেরে সাইনাসের যন্ত্রণা কমতে থাকে। সাইনাসের সমস্যা থাকলে পরবর্তী অনলাইনে খাবার অর্ডার দিলে মাথায় ভাল করে মনে রাখবেন, অতিরিক্ত তৈলাক্ত ও মশলাদার খাবারের কারণ নাক থেকে জল বের হতে দেখা যায়।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *