Latest News

Popular Posts

জানেন কী লতা মঙ্গেশকরের গাওয়া গানের সংখ্যা কত?

জানেন কী লতা মঙ্গেশকরের গাওয়া গানের সংখ্যা কত?

Mysepik Webdesk: প্রয়াত হয়েছেন কোকিলকন্ঠী শিল্পী লতা মঙ্গেশকর। শ্রোতাদের জন্য ফেলে গেলেন তাঁর গাওয়া বহু গান। ১৯৭৪ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী লতা মঙ্গেশকর সবচেয়ে বেশি গানের গায়িকা হিসেবে রেকর্ড গড়েছিলেন। ভারতের প্রায় ২০টি ভাষায় ২৫ হাজারেরও বেশি গান গেয়েছেন তিনি। ষাটের দশক থেকে ধ্রুপদি, রোমান্টিক, গজল, ভজন, ভিন্ন স্বাদের গানের প্রতিটি ধারা তাঁর কোটি কোটি ভক্তদের মনে আজও রোমাঞ্চ সৃষ্টি করে। মূলত ১৯৪৮ থেকে ১৯৭৪ সালের মধ্যে এই গানগুলো গেয়েছেন লতা।

আরও পড়ুন: লতাজির মতো গান গাইতেন এমন কেউ ছিলেন না, হবেনও না: এ আর রহমান

রেকর্ড বুকের পরের সংস্করণে ১৯৪৮ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত গানের সংখ্যা উল্লেখ করা হয় ৩০ হাজারের বেশি। ১৯৯১ সালের হিসেব অনুযায়ী, লতার হিন্দি ছবির গান মাত্র ৫০৫২টি। তিনি গেয়েছিলেন মোট ৩৬টি ভাষায়। অন্য ভাষার গানের সংখ্যা আর গোনা যায়নি। শিল্প স্বয়ং জানিয়েছিলেন, তিনি তাঁর রেকর্ডে করা গানের হিসাব রাখেন না এবং তিনি এটাও জানেন না যে গিনেস বুকে তাঁর গানের তথ্য কোথা থেকে গেছে। লতা কখনও তাঁর গাওয়া গানের হিসেব রাখেন না।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *