কুকুরেও ব্যবহার করতে পারবে মোবাইল ফোন, যুগান্তকারী আবিষ্কার স্কটল্যান্ডের বিজ্ঞানীর

Mysepik Webdesk: শুধু মানুষ কেন মোবাইল ব্যবহার করবে? এবার থেকে কুকুরও ব্যবহার করতে পারবে মোবাইল ফোন। চমকপ্রদ আবিষ্কার করে তাকে লাগলেন স্কটল্যান্ডের এক বিজ্ঞানী। বাড়িতে এক থাকলে কুকুর যাতে তার মালিকের সঙ্গে যোগাযোগ করতে পারে, সেরকমই একটি যন্ত্র আবিষ্কার করেছেন তিনি। ‘ডগফোন’ নামের একটি যন্ত্রের সাহায্যে মালিককে ভিডিও কলও করতে পারবে প্রভুভক্ত প্রাণীটি। গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের ডক্টর ইলিয়েনা হির্সকিজ-ডগলাসের গবেষণার ওপর ভিত্তি করে এই ডগফোনটি তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: মোবাইল হ্যাক করার জন্য এই সফটওয়্যারটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়, আপনার মোবাইলে নেই তো?

সংবাদ সংস্থা এএফপি গত বৃহস্পতিবার একটি প্রতিবেদনে জানিয়েছে, স্কটল্যান্ডের বিজ্ঞানীর তৈরি ওই যন্ত্র দেখতে অনেকটা নরম বলের মতো। বলটিকে মুখে নিয়ে একটু ঝাঁকুনি দিলেই মালিকের কাছে ভিডিও কল চলে যাবে। অন্যদিকে, কুকুরের মালিক চাইলে তার কুকুরের কাছেও ফোন করতে পারবেন। একইভাবে ফোন ধরতে হলে কুকুরকে বলটিকে মুখে নিয়ে নাড়াতে হবে।

আরও পড়ুন: চন্দ্রপৃষ্ঠের রেগোলিথে মজুত রয়েছে প্রচুর পরিমান অক্সিজেন, চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের

ডক্টর ইলিয়েনা বলেন, “এতদিন প্রযুক্তি ব্যবহার করে আমরা কুকুরকে খাবার দিতে পারতাম, কুকুরের হাঁটাচলার খোঁজ রাখতে পারতাম। কিন্তু, সেখানে কুকুরের নিজের কোনও ইচ্ছা-অনিচ্ছার ব্যাপার ছিল না। এবার ডগফোনের মাধ্যমে কুকুর তার মালিকের সঙ্গে যোগাযোগ করতে পারবে।
ডগফোন নির্মাণকারীরা জানায়, লকডাউনের কারণে মানুষের সান্নিধ্য পেয়ে অভ্যস্ত হয়ে ওঠেছে পোষা কুকুর। এই যন্ত্রটি তাদের একাকীত্ব দূর করতে সাহায্য করবে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *