শব্দের চেয়ে ৬ গুণ গতিসম্পন্ন ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ডিআরডিও

Mysepik Webdesk: প্রথমবার সফল না হলেও দ্বিতীয়বারের চেষ্টায় ‘হাইপারসনিক টেকনোলজি ডেমোনস্ট্রেটর ভেহিকেল’-র পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হল ভারত। সোমবার ওড়িশা উপকূলের কাছে অবস্থিত এপিজে আবদুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে এই পরীক্ষা করা হল। এর ফলে আমেরিকা, রাশিয়া ও চিনের পর বিশ্বের চতুর্থ দেশ হিসেবে হাইপারসনিক প্রযুক্তির পরীক্ষায় ভারত সফলতার মুখ দেখল। পরীক্ষার নেতৃত্বে ছিলেন ডিআরডিও প্রধান সতীশ রেড্ডি ও তাঁর গবেষক দল।

আরও পড়ুন: মরচে ধরেছে চাঁদের মেরু অঞ্চলে! চাঞ্চল্যকর ছবি পাঠাল চন্দ্রযান ১

অগ্নি মিসাইল বুস্টার ব্যবহার করে হাইপারসনিক প্রযুক্তির পরীক্ষা করা হয়। ওই বুস্টার ভেহিকেলকে ৩০ কিলোমিটার উচ্চতায় নিয়ে যায়। তারপরেই সেটি ভেহিকেলকে ৩০ কিলোমিটার উচ্চতায় নিয়ে যাওয়ার পর অগ্নি থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর ভেহিকেলের স্ক্র্যামজেট ইঞ্জিন চালু করা হয়। ডিআরডিও জানিয়েছে, আগামী পাঁচ বছরের মধ্যেই স্ক্র্যামজেট ইঞ্জিনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারবে ডিআরডিও। এই ক্ষেপণাস্ত্র সেকেন্ডে দু’কিলোমিটারের বেশি পথ অতিক্রম করতে সক্ষম হবে।

আরও পড়ুন: বিশ্বব্রহ্মাণ্ডের দূরতম নক্ষত্র ছায়াপথের হদিস দিলেন ভারতীয় বিজ্ঞানীরা

এই প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইটারে বলেন, “দেশীয়ভাবে তৈরি স্ক্র্যামজেট পপুলেশন সিস্টেম ব্যবহার করে আজ হাইপারসনিক টেকনোলজি ডেমোনস্ট্রেটর ভেহিকেলের সফল পরীক্ষা করেছে ডিআরডিও। এই সাফল্যের ফলে পরবর্তী ধাপে যাওয়ার জন্য যাবতীয় গুরুত্বপূর্ণ প্রযুক্তি তৈরি আছে। আত্মনির্ভর ভারত মিশন নিয়ে প্রধানমন্ত্রীর লক্ষ্যকে বাস্তব পরিণত করার ক্ষেত্রে যুগান্তকারী সাফল্যের জন্য ডিআরডিওকে অভিনন্দন জানাচ্ছি। এই প্রকল্পের সঙ্গে যুক্ত বিজ্ঞানীদের সঙ্গে কথা বলেছি এবং এই দুর্দান্ত সাফল্যের জন্য তাঁদের অভিনন্দন জানিয়েছি। ভারতে তাঁদের জন্য গর্বিত।”

আরও পড়ুন: শেষ হল উড়ন্ত গাড়ির সফল পরীক্ষা, আগামী ২০২৩ সালের মধ্যে আসছে বাজারে

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *