করোনা মহামারীর কারণে এবারও বিদেশিদের জন্য নিষিদ্ধ হতে পারে পবিত্র হজ পালন

Hajj

Mysepik Webdesk: বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রামন বৃদ্ধি পাওয়ায় গত বছরের মতো ফের অনিশ্চিত হয়ে উঠল এ বছরের পবিত্র হজ পালন। সৌদি আরব সরকার এ বছরও শুধু স্থানীয় বাসিন্দাদের জন্য পবিত্র হজের অনুমতি সীমিত রাখার পরিকল্পনা করছে। ফলে গত বছরের মতো এবারও বিশ্বের অন্য দেশের মুসলিমরা হজে অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হতে পারেন। বুধবার সৌদি আরবের দু’টি সরকারি সূত্র থেকে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

আরও পড়ুন: স্যাটেলাইট টিভি প্রচারে নিষেধাজ্ঞা মায়ানমারে

সরকারি সূত্র দুটি জানিয়েছে, সৌদি আরবের নাগরিক ও বাসিন্দাদের মধ্যে যারা করোনার টিকা নিয়েছেন অথবা হজ পালনের কমপক্ষে দুই মাস আগে কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন, কেবল মাত্র তাঁরাই এ বছর হজ পালনের অনুমতি পাবেন।

সেই সূত্র অবশ্য বলছে, বিদেশি হজযাত্রীদের অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে সৌদি আরব সরকারের মধ্যে আলোচনা চলছে, তবে তা অনুসরণ করা হবে কি না সে বিষয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি।

আরও পড়ুন: আবারও রকেট হামলা ইরাকে

করোনা মহামারির প্রাদুর্ভাবের আগে প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অন্তত ২৫ লক্ষ ধর্মপ্রাণ মুসলিম পবিত্র হজ পালন করতে সৌদি আরবে যেতেন। প্রতি বছর হজ ও উমরাহ থেকে সৌদি সরকারের প্রায় ১২ বিলিয়ন ডলার আয় হত।

করোনাভাইরাসের সংক্রামণের কারণে গত বছর আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো হজ পালনে নিষেধাজ্ঞা দিয়েছিল সৌদি আরব। এ বছরও বিশ্বজুড়ে যে ভাবে করোনার সংক্রামন বাড়ছে তা দেখেই এবারেও একই রকম সিদ্ধান্ত নেওয়ার কথা বিবেচনা করছে দেশটি।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *