ইউরো অভিযান শেষ ডাচ ও পর্তুগিজদের

সায়ন ঘোষ

এবারের ইউরো থেকে বিদায় নিয়ে নিল জোহান ক্রুয়েফের হল্যান্ড। চেক প্রজাতন্ত্রের কাছে ২-০ গোলে হেরে গেলো তারা। নকআউটে গিয়ে বারংবার নার্ভাস হয়ে পরার রোগটা সারেনি হল্যান্ডের। এবারেও তার ব্যতিক্রম হয়নি। এদিন ৩-৪-১-২ ছকে দল নামায় ডাচরা। গোলে স্টেকেলনবার্গ। রক্ষণভাগে ডে ভার্জি, ডি লিট, ব্লাইন্ড। মাঝমাঠে ডামফায়ার্স, ডে রবেন, ফ্রেঙ্কি ডে ইয়ং, প্যাট্রিক ভান আনহোল্ট। সামনে অ্যাটাকিং মিডিও উইন্ডাহেলাম। আপফ্রন্টে ডিফে ও ডি মেলেন। অন্যদিকে, চেকরা দল নামায় ৪-১-৪-১ ছকে। গোলে থমাস ভোকলিক। ডিফেন্সে পাভেল কাদেরাবেক, থমাস কালাস, সেলুস্টকা, ভ্লাদিমির কাউফল। ডিফেন্সিভ মিডিও টোমো হোলস। চার মিডিও পেট্রো সেভসিক, আন্টোনিও বারাক, টমাস সৌওসেক, লুকাস মাসোপুস্ট। আপফ্রন্টে প্যাট্রিক।

আরও পড়ুন: বক্সিংয়ে র‍্যাঙ্কিং শীর্ষে অমিত পাঙ্গাল

ম্যাচের প্রথমার্ধে নিরঙ্কুশ প্রাধান্য ছিল ডাচদের। কিন্তু ৫৩ মিনিটে ইচ্ছাকৃতভাবে হ্যান্ডবল করেন ডি লিট। রেফারি সঙ্গে সঙ্গে তাকে লাল কার্ড দেখান। এটাই ম্যাচের টার্নিং পয়েন্ট। এরপর একের পর এক আক্রমণ ভেসে আসে ডাচদের দিকে। ৬৮ মিনিটে টোমো হোলস কর্নার থেকে প্রথম গোল করে চেকদের এগিয়ে দেন। ৮০ মিনিটে টোমো হোলসের বাড়ানো বল থেকে প্যাট্রিক গোল করে চেকদের ২-০ গোলে এগিয়ে দেন। এরপর আর ম্যাচে ফিরতেই পারেনি ডাচরা।

আরও পড়ুন: ড্যানিশ ডিনামাইটে বিধ্বস্ত ওয়েলস, অন্যদিকে লড়ে হার অস্ট্রিয়ার

অন্যদিকে, গতবারের চ্যাম্পিয়ন পর্তুগাল ও সুযোগ নষ্টের প্রদশর্নী দেখিয়ে বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিল। বেলজিয়াম দল সাজায় ৩-৪-২-১ ছকে। গোলে কোর্তোয়াস। ডিফেন্সে ভার্টোজেন, অল্ডারওয়াইল্ড, ভার্মালিন। মাঝমাঠে মুনিয়ের, টাইলেম্যান, উইটসেল, থরগান হ্যাজার্ড। দুই অ্যাটাকিং মিডিও ডি ব্রুইন ও ইডেন হ্যাজার্ড। আপফ্রন্টে রোমেলু লুকাকু। পর্তুগাল দল নামায় ৪-৩-৩ ছকে। গোলে রুই প্যাট্রিসিও। রক্ষণভাগে গুয়েরিয়ো, পেপে, রুবেন ডিয়াস, ডাইলিট। মাঝমাঠে স্যাঞ্চেজ, পেলিনহা, মৌতিনহো। আপফ্রন্টে জটা, রোনাল্ডো, বার্নার্ড সিলভা।

আরও পড়ুন: অলিম্পিক শুরুর আগে ব্যাডমিন্টনে দেশের অন্যতম ভরসা বি এস প্রণীথকে চিনে নিন

শুরু থেকে একের পর এক গোল নষ্ট করতে থাকে পর্তুগাল। বেলজিয়াম মাঝমাঠে অ্যালেক্স উইটসল দুর্দান্ত খেললেন। অন্যদিকে, রেনাতো স্যাঞ্চেজের সৌজন্যে পর্তুগাল মাঝমাঠকেও ঝলমল লাগছিল। তবে ডিয়েগো জটাদের গোল মুখে ব্যর্থতার কারণেই পর্তুগাল জিততে পারল না। রোনাল্ডো প্রচুর ওয়ার্কলোড নিয়ে খেললেও বাকিরা ছিলেন নিষ্প্রভ। প্রথমার্ধের শেষের দিকে ৪২ মিনিটে একমাত্র গোলটি করেন থরগান হ্যাজার্ড। তবে শেষ দশ মিনিট পর্তুগাল গোল শোধের চেষ্টা করলেও তা সামলে নেন বেলজিয়াম ডিফেন্ডাররা।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *