করোনা সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখতে দুর্গাপুজাতেও ই-পাস, জেনে নিন সংগ্রহ করবেন কীভাবে

Durga Puja 2020

Mysepik Webdesk: কলকাতায় এবার ঠাকুর দেখতে লাগবে ই-পাস। উত্তর ও দক্ষিণ কলকাতার বিখ্যাত পুজোগুলি দেখতে এই ই-পাসের ব্যবস্থা করা হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখতে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন দুর্গাপুজা সমন্বয় সংস্থা ‘ফোরাম ফর দুর্গোৎসব’-এর সেক্রেটারি শাশ্বত বসু। ফলে শুধু মেট্রোর পর কলকাতায় ঠাকুর দেখতেও শুরু হল ই-পাস ব্যবস্থা। দুর্গাপুজোয় করোনা সংক্রমণ রুখতে ইতিমধ্যে একাধিক পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। জারি হয়েছে নির্দেশিকাও।

আরও পড়ুন: পঁচিশ কেজি সোনার গয়নায় সাজছেন মা দুর্গা, শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে রয়েছে আরও চমক

সেক্রেটারি শাশ্বত বসু জানান, এবছর করোনা সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ফোরামের অধীন আপাতত ৪০টি পুজো কমিটি ই-পাস ব্যবস্থার অধীনে এসেছে। এর মধ্যে রয়েছে দক্ষিণ কলকাতার ২৩টি ও উত্তর কলকাতার ১৮টি পুজো।

যেভাবে সংগ্রহ করতে হবে ই-পাস?

এর জন্য গোটা কলকাতাকে উত্তর ও দক্ষিণ এই দুটি জোনে ভাগ করেছে ফোরাম। গোটা দিনে ১২টি টাইম স্লট থাকবে। প্রতিটি জোনে ২ ঘণ্টা করে। সেই টাইম স্লটে নির্দিষ্ট জোনে আপনি কোন কোন ঠাকুর দেখতে চান তা বেঁচে নিতে হবে। তার পর মোবাইল নম্বর নথিভুক্ত করে সংগ্রহ করতে হবে ই-পাস। নির্দিষ্ট পুজো মণ্ডপের দরজায় গিয়ে ই-পাস দেখলেই ভিতরের যাওয়ার অনুমতি মিলবে।

আরও পড়ুন: শান্তিপুর বাগআঁচড়া গ্রামে ফুটেছে ব্রহ্মকমল!

ফোরাম সেক্রেটারি জানিয়েছেন, ঠাকুর দেখার জন্য ঘণ্টায় ৫০০টি করে পাস পাওয়া যাবে। তবে একজন ব্যক্তি কতজনের পাস সংগ্রহ করতে পারবেন সে বিষয়ে কিছু জানাননি।

করোনা সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রেখে মণ্ডপে ভিড় এড়াতে ই-পাস কার্যকর হলেও রাস্তার ভিড় রাস্তার ভিড় কীভাবে এড়ানো যাবে তা নিয়ে চিন্তা থেকেই যাচ্ছে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *