পুজোয় যত খুশি ভূরিভোজ করুন, সুস্থ থাকার জন্য রইল টিপস

restora

Mysepik Webdesk: পুজো এখন দরজায় কড়া নাড়ছে। শুরু হয়ে গিয়েছে আত্মীয়স্বজন-বন্ধুবান্ধবদের সঙ্গে মিলেমিশে খাওয়া দাওয়া। কিন্তু এই সবের মধ্যেও মাথায় রাখতেই হবে আপনার পেটের কথা। কারণ পুজোর মধ্যে যদি হজমের সমস্যা শুরু হয়, তাহলে ভেস্তে যেতে পারে আপনার সমস্ত পরিকল্পনা। তাই পুজোর দিনগুলো সুস্থ হয়ে কীভাবে কাটাবেন, তারই কয়েকটি টিপস রইল—

আরও পড়ুন: পুজোর দিনগুলোতে বাইরে খাওয়া দাওয়ার ব্যাপারে কি বলছেন বিশেষজ্ঞেরা? জেনে নিন

১) পুজোয় যদি রাত জেগে মণ্ডপে ঘোরার প্ল্যান করে থাকেন, তাহলে বাইরে ডিনার করার কথা না ভাবাটাই ভালো। ভালো হয় সন্ধের মধ্যে বাড়িতে ভারী কিছু খাবার খেয়ে বেরিয়ে পড়ুন। রাস্তায় বেরিয়ে হালকা কিছু খাওয়াদাওয়া করতে পারেন। কিন্তু ভুলেও ভারী খাবার খেতে যাবেন না। আসলে খুব মশলাদার খাবার খেয়ে রাত জাগা মানেই, হজমের সমস্যাকে ডেকে আনা।

২) পুজোর সময়ে ঘুরতে বেরিয়ে অতিরিক্ত ধূমপান, অ্যালকোহল সেবন থেকে দূরে থাকুন।

৩) এই সময়ে বন্ধু-বান্ধবদের সঙ্গে ঘুরতে বেরিয়ে যেটা সকলেই প্রায় ভুলে যায়, তা হল পর্যাপ্ত পরিমাণে জলপান করা। বাড়ি থেকে জল সঙ্গে নিয়ে ঘুরতে বের হন। প্রচুর পরিমাণে জলপান করুন। হজমের সমস্যা হবে না। তবে শুধু জল নয়, সঙ্গে জুসও রাখতে পারেন।

আরও পড়ুন: পুজো মানেই খাওয়াদাওয়া, কী কী থাকতে পারে সেই লিস্টে দেখে নিন একনজরে

৪) দুপুরের খাওয়াদাওয়াত যদি বেশি খুব স্পাইসি হয়, তাহলে রাতের খাবারটা হাল্কা খাওয়াই ভালো। আর যদি একান্তেই না হয়, তাহলে পরিমাণে কম খাওয়ায় ভালো।

৫) অনিয়মিত খাবার খাবেন না। সারাবছর যে নিয়মে খাবার খেয়ে আসছেন, চেষ্টা করুন সেই নিয়ম মেনেই খাবার খেতে। এতে শরীরের উপর প্রভাব পরবে না।

৬) লেবুর রস জল মিশিয়ে শরবত পান করুন। এতে শরীরের টক্সিন দূর হবে। গ্রিন টিও পান করতে পারেন। গ্রিন টি-তে উচ্চমাত্রার অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা বিপাক ক্রিয়ার মাত্রা বাড়াতে সাহায্য করে।

৭) পুজোর সময়ে আমরা ঘুমের কথা ভুলেই যায়। আমরা ভুলে যাই যে, শরীর একটি যন্ত্রের মতো। তাই তাকে যেমন কাজ করানো যায়, তেমনই দরকার তার বিশ্রামও। তার থেকেও বেশি ঘুম শুধু শরীরকে বিশ্রাম দেয় না। বিশ্রাম দেয় মাথাকেও। ঘুম কম হলে শরীরকে দুর্বল করে দেয়। তাই এই সময়ে পর্যাপ্ত ঘুমের খুব দরকার।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *