বিশ্বের প্রথম আফ্রিকান গোলকিপার হিসেবে চাম্পিয়ন্স লিগ খেতাব জিতলেন এডুয়ার্ড মেন্ডি

Mysepik Webdesk: ইংলিশ ‘ব্লুজ’দের হিরো তিনি। চাম্পিয়ন্স লিগে জিতে রেকর্ড গড়ে এখন লাইম লাইটে এসেছেন চেলসির এই ২৯ বছরের গোলকিপার, এডুয়ার্ড মেন্ডি। তিনি বিশ্বের প্রথম আফ্রিকান গোলকিপার, যিনি চাম্পিয়ন্স লিগ খেতাব জিতেছেন। তাঁর বিশ্বস্ত গ্লাভস ইংলিশ ক্লাব চেলসিকে সাহায্য করেছে। এর আগে অবশ্য রিয়াল মাদ্রিদের সঙ্গে সেমিফানালেও তাঁর দস্তানা পরিত্রাতা ভূমিকায় একশোয় একশো পেয়েছিল। আর ফাইনালেও বাঁচালেন সার্জিও আগুয়েরোর একটি চিপ, যা থেকে গোল হতে পারত অবধারিত।

আরও পড়ুন: ৯ বছর পর ইউরোপের সেরা চেলসি

ম্যাচ শেষে এডুয়ার্ড মেন্ডিকে নিয়ে যতই কলমে রোমান্টিসিজম উপছে না কেন, তাঁর জীবনটা কিন্তু এতটা সহজ ছিল না। জীবনে একসময় পেরিয়ে এসেছেন বহু চড়াই-উতরাই। ২০১৫ সালে ফ্রান্সের এক তৃতীয় সারির ক্লাব চারবার্গ তাঁকে দলে রাখেনি। সেই সময় অন্তঃসত্ত্বা বান্ধবীর পাশে দাঁড়ানোর জন্য হন্যে হয়ে খোঁজ করেছেন চাকরিরও। মাত্র ৭ বছর আগে ফুটবলই ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন এই মেন্ডি। অবশেষে অভাবনীয় অকল্পনীয় পরিশ্রমের দাম পেলেন তিনি।

আরও পড়ুন: ওয়ানডে ম্যাচে রোহিতের হাতে অধিনায়কত্বের দায়িত্ব তুলে দিতে পারেন কোহলি!

চেলসির জার্সি গায়ে ম্যাচ জেতার পর অঝোরে কাঁদছিলেন এই আফ্রিকান গোলকিপার। আনন্দ-অশ্রু। তিনি বিশ্বের প্রথম আফ্রিকান গোলকিপার হিসেবে কেবল ইউরোপ সেরার খেতাব পেলেন না, গড়লেন চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে অভিষেকের মরশুমেই প্রথম গোলকিপার হিসেবে সর্বাধিক ৯টি ক্লিনশিট দখলের রেকর্ডও। উল্লেখ্য যে, ২০২০ সালের সেপ্টেম্বর মাসে চেলসির সঙ্গে ২২ মিলিয়ন ডলারের বিনিময়ে ৫ বছরের চুক্তিতে সই করেছিলেন সেনেগালের জাতীয় দলের হয়ে খেলা এডুয়ার্ড মেন্ডি। এই গোলরক্ষক ১৩ বছর বয়সে এই লে হেভার যুব অ্যাকাডেমিতে ক্যারিয়ার শুরু করেছিলেন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *