সোমবার থেকে পশ্চিমবঙ্গে প্রবীণ ব্যক্তিদের টিকা প্রদানের সম্ভাবনা কমলো

Mysepik Webdesk: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, আগামী সোমবার থেকে দেশজুড়ে করোনার টিকা পাবেন ৬০ বছরের বেশি বয়স্ক মানুষেরা এবং ৪৫ বছরের বেশি সেসব মানুষেরা যাদের কো-মর্বিডিটি রয়েছে। সেই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছিল হার্ট, কিডনি, ফুসফুস, লিভারের রোগের। পাশাপাশি ওই তালিকায় ছিল ডায়াবিটিস, ক্যানসার, মারাত্মক শ্বাসকষ্ট এবং মানসিক বা শিক্ষায় অক্ষম মানুষদের। তবে কেন্দ্রের এই ঘোষণায় ব্যাপক ধন্দে পড়েছে রাজ্যের স্বাস্থ্যদপ্তরের কর্মীরা। কারণ সামনেই রাজ্যের বিধানসভা নির্বাচন। আর তার জন্য এখন সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে ভোটকর্মীদের টিকাকরণের ওপর।

আরও পড়ুন: ব্রিগেড ভরাতে জেলার বিভিন্ন প্রান্তে মিছিল সিপিআইএমের

কেন্দ্রের ঘোষণা অনুযায়ী, ওই সব প্রবীণ ব্যক্তিদের তথ্যাবলি কো-উইন সফটওয়্যারে আপলোড করার কথা। কিন্তু কেন্দ্রের তরফ থেকে এখনও পর্যন্ত এই সংক্রান্ত কোনও নির্দেশিকা পায়নি স্বাস্থ্য দপ্তর। এদিকে সোমবার থেকে কীভাবে সরকারি পরিষেবায় বিনামূ্ল্যে ও বেসরকারি পরিষেবায় পয়সা দিয়ে মানুষ ভ্যাকসিন নেবেন, সেটাও এখনও জানেন না রাজ্যের স্বাস্থ্যদপ্তর। তবে আশার আলো এটাই যে শুক্রবার বিকেলে দিল্লির সঙ্গে রাজ্যের স্বাস্থ্যকর্তাদের একটি ভার্চুয়াল বৈঠক রয়েছে। ওই বৈঠকেই অবশ্য কাটতে পারে টিকাপ্রদান সংক্রান্ত যাবতীয় জট।

আরও পড়ুন: থানা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে একাধিক বাড়িতে চুরি

শুধু পশ্চিমবঙ্গ নয়, অসম, পুদুচেরি, তামিলনাড়ু ও কেরালাতেও সামনে বিধানসভা নির্বাচন রয়েছে। ফলে, সম্ভবত ১ মার্চ থেকে ওই চারটি রাজ্যেও তৃতীয় পর্যায়ে বয়স্কদের টিকাকরণ শুরু হবে না। শুধু তাই নয়, বেসরকারি কেন্দ্র থেকে কীভাবে সাধারণ মানুষ ভ্যাকসিন কিনবেন, সে ব্যাপারেও কেন্দ্রের তরফ থেকে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে পশ্চিমবঙ্গে অবশ্য বৃদ্ধ মানুষদের নয়, বরং প্রায় পাঁচ লক্ষ ভোটকর্মীর টিকাকরণেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *