Latest News

Popular Posts

প্রয়াত বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী সুপূর্ণা চৌধুরী

প্রয়াত বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী সুপূর্ণা চৌধুরী

প্রণব বিশ্বাস

চলে গেলেন বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী সুপূর্ণা চৌধুরী। জোড়াসাঁকোর ঠাকুর বাড়িতে থাকা শেষ মানুষ সম্ভবত তিনিই। জন্মেছিলেন ১৯৩৪-এর ৮ নভেম্বর। সুবীরেন্দ্রনাথ আর পূর্ণিমা ঠাকুরের জ‍্যেষ্ঠ সন্তান, ইন্দিরা দেবী আর রথীন্দ্রনাথ ঠাকুরের স্নেহ সান্নিধ্যে কেটেছে শৈশব ও বাল‍্য। পাঠভবন-সংগীত ভবনে শিক্ষা রবীন্দ্রগানের অনন‍্য এই শিল্পীর। বিবাহসূত্রে ঘর বেঁধেছিলেন রবীন্দ্রসংগীত তাত্ত্বিক ও রবীন্দ্রসংগীত শিক্ষক সুভাষ চৌধুরীর সঙ্গে। অন‍্য তিনবন্ধুকে সঙ্গে নিয়ে সুপূর্ণা ও সুভাষ ‘ইন্দিরা’র মতো ব‍্যতিক্রমী প্রতিষ্ঠান স্থাপন করেছিলেন। বাংলা গানের প্রবহমান ধারায় ‘ইন্দিরা’ নতুন এক গতিমুখ তৈরি করতে পেরেছে। উমা সেহানবীশ প্রবর্তিত আর এক স্বতন্ত্রধারার শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গেও নিবিড়ভাবে জড়িয়েছিলেন সূপূর্ণাদি।

আরও পড়ুন: নদিয়ার পুতুলনাচ

শিল্পীর প্রথম রেকর্ড

এমন আত্মপ্রচারবিমুখ মানুষ সত‍্যি বিরল। সেই কোনকালে কয়েকটি  গান রেকর্ডে গেয়েছিলেন, তারপর দীর্ঘ এক জীবন রইলেন বাণিজ‍্যিক প্রতিষ্ঠানের সংস্রব এড়িয়ে, মনের আনন্দে সংগীত শিক্ষকতায়। পারিবারিক গরিমার যে উত্তরাধিকার তিনি বহন করে এসেছেন শ্রদ্ধায়, মমতায়, ভালোবাসায় তাকে নিজের পরিচয়ের কাজে লাগাননি কখনও।

আরও পড়ুন: স্বাধীনতার সূর্যদের লড়াইধন্য সেইসব পবিত্র ভূমি

বেশ কয়েকবছর শরীর খুব বশে ছিল না, কিন্তু যখনই একটু সুস্থ বোধ করেছেন, ফিরেছেন গানে, বইপত্রে। সম্প্রতি পড়ছিলেন অমিয়নাথ সান‍্যালের ‘স্মৃতির অতলে’। সুপূর্ণাদির চলতি বছরের ১৬ আগস্ট চলে যাওয়া অনেকটা পরিণত বয়সে হলেও শূন‍্যতার ভার পাথরেরই মতো। রবীন্দ্র গানের ভুবন আবার নতুন করে রিক্ত হল। তাঁর স্মৃতি আক্ষরিক অর্থেই অবিস্মরণীয়। তাঁকে শেষ বিদায়ের প্রণাম।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

One thought on “প্রয়াত বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী সুপূর্ণা চৌধুরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *