ঘরের মাঠে খেলার বাড়তি সুবিধা পাবে ইংল্যান্ড, ইউরো ফাইনালের আগে বললেন সুনীল ছেত্রী

Mysepik Webdesk: ২৮ বছর পর কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। লিওলেন মেসির দেশের হয়ে আন্তর্জাতিক ট্রফি জেতার স্বপ্ন পূরণ হয়েছে। ব্রাজিলের সঙ্গে আর্জেন্টিনার ম্যাচ দেখার জন্য ভোরবেলা ঘুম থেকে উঠেছিল বাঙালি সহ গোটা দেশ। কোপা আমেরিকার চূড়ান্ত ম্যাচটি দেখার পর এখন অপেক্ষায় ইউরো কাপ ফাইনাল। ফাইনালে মুখোমুখি হতে চলেছে ইতলি এবং ইংল্যান্ড।

আরও পড়ুন: বাঙালি যেন ধন্দে: কোপা ফাইনাল নাকি মহালয়ার সকাল!

রাত সাড়ে বারোটায় লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে হবে এই মেগা ফাইনাল। ইংল্যান্ড দল প্রথমবারের মতো এই টুর্নামেন্টের ফাইনালে পৌঁছেছে। অন্যদিকে, ইতালি শেষবার ইউরো কাপ চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৬৬ সালে। একসঙ্গে তারা ২০০০ এবং ২০১২-তে এই টুর্নামেন্টের আসরের রানারআপ হয়েছিল। আজকের এই ম্যাচটি নিয়ে ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী ইংল্যান্ডকে কিছুটা হলেও এগিয়ে রাখছেন, কারণ ঘরের মাঠে খেলার সুবিধা তারা পাবে। তবে ভারতীয় দলনায়কের মতে, ফাইনালে যদি দু’টি দলই আক্রমণাত্মকভাবে খেলে, তাহলে সুবিধা ইতলিরই।

আরও পড়ুন: মারাকানায় স্বপ্নভঙ্গ ব্রাজিলের, অবশেষে ট্রফি জিতলেন মেসি

দেশের প্রথম শ্রেণির এক সংবাদপত্র ‘দৈনিক ভাস্কর’-এর নেওয়া এক সাক্ষাৎকারে সুনীল ছেত্রী বলেন, “ফাইনালে যে দু’টি দল উঠেছে তারা অত্যন্ত শক্তিশালী। অবশ্য ইংল্যান্ড প্রথমবারের মতো এই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ খেলতে নামবে। তবে এখন এগুলি মূল্যায়ন করা ভুল হবে। যারা টুর্নামেন্টের ফাইনাল পর্যন্ত পৌঁছেছে, তারা দুর্বল হতে পারে না। যদি উভয় দলই আক্রমণাত্মক স্ট্যাটিজি মাথায় রেখে খেলে, তবে সুবিধা বেশি পাবে ইতালি। তাদের চিরো ইম্মোবিলে, লরেনজো ইনসিনিয়ে, মানুয়েল লোকাতেল্লি, মাত্তেও পেসসিনা, ফেদেরিকো কিয়েজা, নিকালো বারেল্লা, বেলোত্তি, দোমেনিকো বেরার্দির মতো অনেক খেলোয়াড় রয়েছেন, যাঁদের গোল করার ক্ষমতা রয়েছে।”

আরও পড়ুন: উইম্বলডনের রানি অ্যাশলি বার্টি

তিনি আরও বলেন, “ইউরো কাপে ইতালির ১১টি গোলের মধ্যে ১০টি গোল করেছেন পেসসিনা, কিয়েজা এবং বারেল্লা করেছেন। অন্যদিকে, ইংল্যান্ড যে ১০টি গোল করেছে, তারমধ্যে ৮টি গোল করেছেন হ্যারি কেন এবং রহিম স্টার্লিং। ইংল্যান্ড যদি দু’জন ডিফেন্সিভ মিডফিল্ডার ক্যালভিন ফিলিপস এবং ডেকলান রাইসকে নিয়ে মাঠে নামে, তবে ইতালির পক্ষে পথটি কঠিন হতে পারে।” জাতীয় দলের জার্সি গায়ে ১১৮ ম্যাচে ৭৪টি গোল করা সুনীল ছেত্রীর কথায়, “কেন এখনও পর্যন্ত চারটি গোল করেছেন। সেমিফাইনালের ডেনমার্কের বিপক্ষে জয়ে মূল ভূমিকা ছিল তাঁর। ফাইনালেও দলের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন কেন। ঘরের মাঠে খেলা যেখানে, নিশ্চিতভাবেই এটি একটা বাড়তি সুবিধা ইংল্যান্ডের। যেকোনও দলই তাদের সমর্থকদের সামনে খেলার বাড়তি অ্যাডভান্টেজ পায়। ইংল্যান্ড সেই সুবিধা পাবে। তবে কখনও কখনও বড় ম্যাচের ক্ষেত্রে এটি অতিরিক্ত চাপ তৈরি করে।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *