নির্দিষ্ট সময়ের জন্য ফাটানো যাবে পরিবেশবান্ধব বাজি, সুপ্রিম কোর্টের নির্দেশ বহাল রাখল হাইকোর্ট

Mysepik Webdesk: দীপাবলি উপলক্ষে রাজ্যজুড়ে শর্তসাপেক্ষে ফাটানো যাবে পরিবেশবান্ধব বাজি। সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তই বহাল রাখল কলকাতা হাইকোর্ট। তবে বাজি ফাটানো যাবে শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্য। সন্ধ্যে ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত। সেক্ষেত্রে ঠিক কী ধরণের বাজি ফাটানো হচ্ছে, কতক্ষন বাজি ফাটানো হচ্ছে, তা খতিয়ে দেখবে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। শুধু তাই নয়, বাজি ফাটানোর পর বাতাসে কতটা দূষণ ছড়াল, সেটাও খতিয়ে দেখার দায়িত্ব দেওয়া হল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে।

আরও পড়ুন: চলতি বছরের শেষেই চালু হতে পারে শিয়ালদহ মেট্রো স্টেশন

বুধবার কলকাতা হাই কোর্টের পক্ষ থেকে জানানো হয়েছে, শুধুমাত্র পেট্রোলিয়াম অ্যান্ড এক্সপ্লোসিভ সেফটি অর্গানাইজেশন বা পেসো -র স্বীকৃত বাজিই ফাটানোর অনুমতি দেওয়া হয়েছে। রাজ্য প্রশাসনকে সতর্ক থাকতে হবে এই ধরণের বাজি ছাড়া যেন অন্য কোনও ধরণের বাজি বিক্রি বা ফাটানো না হয়। প্রয়োজনে বিক্রেতা ও যারা বেআইনি বাজি ফাটাচ্ছেন, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন: উপনির্বাচন জিতে TMC কর্মীদের সংযত থাকার নির্দেশ অভিষেকের, শুভেচ্ছা বার্তা মমতার

করোনা আবহে বাজি ফাটানোর অনুমতি না দেওয়ার জন্য আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন রোশনি আলি। সেই মামলার শুনানিতে দীপাবলি, জগদ্ধাত্রী পুজো, বড়দিন এবং বর্ষবরণের রাতে বাজি ফাটানো নিষিদ্ধ ঘোষণা করে কলকাতা হাই কোর্ট। হাইকোর্টের সেই রায়কেই চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্যের ৩৩ লক্ষ বাজি ব্যবসায়ী। ওই মামলার শুনানিতে শর্তসাপেক্ষে বাজি ফাটানোর রায় দেয় সর্বোচ্চ আদালত। সেই রায়ই এবার বহাল রাখল হাইকোর্ট।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *