এনডিএ জিতলেও তেজস্বী যাদবই কিন্তু বিহার ভোটের ‘ম্যান অফ দ্য ম্যাচ’!

Tejashwi Yadav

Mysepik Webdesk: বিহারের রাঘোপুর বিধানসভা কেন্দ্র থেকে জিতেছেন রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি)-এর নেতা, মহাজোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদব। তিনি ৩৮ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-র সতীশ কুমারকে হারিয়েছেন।

আরও পড়ুন: বিহারের মসনদে এনডিএ

Tejashwi Yadav: Lalu's heir apparent is yet to prove political mettle |  Elections News – India TV

নির্বাচন কমিশন সূত্রে খবর, ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-র সতীশ কুমারকে ৩৮,১৭৪ ভোটের ব্যবধানে হারিয়েছেন আরজেডি সুপ্রিমো লালু যাদবের পুত্র তেজস্বী। এদিন ভোট গণনা শুরু হওয়ার পর থেকেই এই কেন্দ্রে এগিয়ে ছিলেন তেজস্বী। লোক জনশক্তি পার্টির রাকেশ রৌশন এই কেন্দ্র থেকে ২৫ হাজার ভোট পেয়েছন। লালুপ্রসাদ যাদব ও রাবড়ি দেবী এই রাঘোপুর কেন্দ্র থেকে জিতেই বিহারের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। ২০১৫ সালে তেজস্বীর অভিষেক নির্বাচনে তিনি এই কেন্দ্র থেকেই জিতেছিলেন। সেবারে তিনি ২২,৭৩৩ ভোটে জিতেছিলেন। তবে এবারে ব্যবধান আরও বেশি বেড়েছে। অন্যদিকে হসনপুর কেন্দ্র থেকে ২১ হাজারেরও বেশি ভোটে জিতেছেন দাদা তেজ প্রতাপ যাদব।

বিহারে মোট ২৪৩টি আসনের মধ্যে এনডিএ জয়ী হয়েছে ১২৫টি আসনে। আর মহাজোট জয়ী হয়েছে ১১০টি আসনে। ৭৫টি আসন পেয়ে একক বৃহত্তম দল হল তেজস্বীর আরজেডি। বিজেপি পেয়েছে ৭৪ আসন। সংযুক্ত জনতা দল পেল ৪৩ আসন, গত বারের চেয়ে ২৮ কম। অন্যদিকে বিজেপি গত বারের চেয়ে ২১ আসন বেশি পেয়েছে। অর্থাৎ জেডিইউ-র ব্যর্থতা ঢেকে দিয়েছে বিজেপি। কংগ্রেস পেয়েছে ১৯ আসন, গত বারের চেয়ে আট কম। সীমাঞ্চল অঞ্চলে পাঁচটি আসন পেয়ে সাড়া ফেলল আসাদউদ্দিন ওয়াইসির দল। অনেক আসনে মহাগঠবন্ধনকে হারিয়েছে বেশ কিছু ভোট কেটে।

আরও পড়ুন: বম্বে হাইকোর্টকে চ্যলেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ অর্ণব গোস্বামী

Bihar election: India's BJP coalition wins key state election - BBC News

আরজেডি ভালো করলেও হাতের সাহায্য না পাওয়ায় এবারের মতো মুখ্যমন্ত্রী হতে পারলেন না তেজস্বী যাদব। কংগ্রেসের অবশ্য দাবি, তাদের কঠিন আসন দেওয়া হয়েছিল!

প্রতিষ্ঠান বিরোধী হাওয়ায় কার্যত পতন হচ্ছিল নীতিশ কুমারের। বিজেপি যে আসনগুলিতে বিজেপি লড়েছে, সেখানে ৬৭ শতাংশ ক্ষেত্রে জিতেছে তারা। অর্থাৎ প্রতি তিনটি আসনের দুটিতে পদ্ম ফুটেছে। ফলে ফটো ফিনিশে জয় পেল এনডিএ। তবে পূর্ব প্রতিশ্রুতিমতে নীতিশ কুমারই মুখ্যমন্ত্রী থাকবেন বলে জানিয়ে দিয়েছে বিজেপি। ফলে সপ্তম বারের জন্য মুখ্যমন্ত্রী হতে চলেছেন নীতিশ কুমার।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *