অবশেষে হু-এর প্রতিনিধিদের করোনার উৎস সন্ধানের অনুমতি দিল চিন

Mysepik Webdesk: দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে চিন সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের ইউহান শহরে করোনাভাইরাসের উৎস সন্ধানের অনুমতি দিল। জানা গিয়েছে, হু-এর হয়ে প্রতিনিধিদের একটি দল চিনে যাবে। এই কথা জানিয়েছে চিনের ন্যাশনাল হেলথ কমিশন। করোনার উৎস সন্ধানে জানুয়ারির গোড়াতেই ১০ জনের বিশেষজ্ঞ দলের যাওয়ার কথা ছিল ইউহানে। চিনে যেতে চাওয়া ওই আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মিশনের নেতৃত্বে ছিলেন পশু-পাখির রোগ বিশেষজ্ঞ পিটার বেন এমবারেক। কিন্তু সেই সময় বেজিং তাদেরকে দেশে ঢোকার অনুমতি দেয়নি। এরপর আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স-সহ বেশ কয়েকটি দেশ চিনকে চাপ দেওয়ায় অবশেষে সেই চাপের মুখে পড়ে নতিস্বীকার করল চিন।

আরও পড়ুন: করোনায় প্রয়াত পোপ ফ্রান্সিসের ব্যক্তিগত চিকিৎসক

The World Health Organization — under attack by Trump — was targeted by  conservatives in 1948, too - The Washington Post

বার বার বিশেষজ্ঞদের একাংশ দাবি করে এসেছেন, চিনের ইউহান শহর থেকেই গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। শুধু তাই নয়, চিন সরকারের কাছে তথা গোটা বিশ্বের কাছে এই বিষয়টি প্রথম থেকেই ধামাচাপা দেওয়ার চেষ্টা করে এসেছে হুবেই প্রশাসন। আর বর্তমানে তারই মাসুল গুনতে হচ্ছে গোটা বিশ্বকে। এই বিষয় নিয়ে আমেরিকা, ব্রিটেন-সহ বিশ্বের একাধিক দেশ বারবার চিনের বিরুদ্ধে সরব হয়েছে। প্রসঙ্গত, প্রথমদিকে করোনা সংক্রমণের কথা গোপন রেখেছিল হুবেই প্রশাসন। স্থানীয় চিকিৎসকদের দাবি, গত বছরের ফেব্রুয়ারি মাসের ১০ তারিখ পর্যন্ত হুবেইয়ে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৫ হাজার ৯১৮ জন। অথচ সরকারি পরিসংখ্যানে এর অর্ধেক দেখানো হয়েছিল। ফলে সরকারিভাবে আগে থেকে কোনও ব্যবস্থা না নেওয়ায় বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ে এই প্রাণঘাতী ভাইরাসটি।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *