Latest News

Popular Posts

পরীক্ষা অফলাইনেই, ঘোষণা কাজী নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের: দোলাচলে ছাত্রছাত্রীরা

পরীক্ষা অফলাইনেই, ঘোষণা কাজী নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের: দোলাচলে ছাত্রছাত্রীরা

Mysepik Webdesk: দীর্ঘদিন অনলাইনে পরীক্ষা নেবার পরে এই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি আবার ফিরছে অফলাইন পরীক্ষার দিকে। অফলাইনে এবারে সাফল্যের সঙ্গে উচ্চমাধ্যমিক পরীক্ষা পরিচালিত হবার ফলে এই সম্ভাবনা আরও বাস্তবে পরিণত। এতে স্বভাবতই কিছুটা স্বস্তির নিশ্বাস শিক্ষক মহলে। আগের অনলাইন পরীক্ষার জন্য অনেক বিদ্যার্থী অসুবিধার মুখোমুখিও হচ্ছিলেন।স্মার্টফোনের অভাব, ইন্টারনেট পরিষেবার অপ্রতুলতাও সমস্যায় যেমন ফেলেছে বিদ্যার্থীদের, তেমন শিক্ষকমহলও ভুগেছে বিবেকের দংশনে। পশ্চিমবঙ্গের পশ্চিম প্রান্তে শিল্পাঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠান কাজী নজরুল বিশ্ববিদ্যালয় সম্প্রতি (২২.০৪.২২) একটি নোটিশ জারি করে এটি ঘোষণা করেছে যে, তাদের সকল জোড় সংখ্যার স্নাতক স্তরের সেমিস্টারের অন্তিম মূল্যায়ন অফলাইন পরীক্ষার মাধ্যমে হবে এবং সেক্ষেত্রে কোভিড পূর্ব সময়ের নিয়ম মেনেই পরীক্ষা নেওয়া হবে। ২২.০৪.২২ তারিখে প্রকাশিত এই নোটিশে (Ref No: KNU/CE/GD/2022/59) রয়েছে ডেপুটি কন্ট্রোলার অব এক্সজামিনেশনের স্বাক্ষর।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামকের দপ্তর কর্তৃক প্রকাশিত এই নোটিশের ইঙ্গিত অনুসারে এটা প্রায় স্পষ্ট যে, পরীক্ষা শুধুমাত্র অফলাইনেই নয় এক্ষেত্রে একটি প্রতিষ্ঠানের বিদ্যার্থীদের অন্যত্র গিয়েই পরীক্ষা দিতে হবে। অর্থাৎ হোম সেন্টারের সুযোগ থাকার সম্ভাবনাই প্রবল। যেহেতু এটি নোটিশে লেখা হয়েছে স্পষ্ট করেই যে, “…UG Even Semester examination-2022 will be conducted in physical mode [/OFFLINE MODE ] following the same arrangement of centres prevailing before the COVID-19 situation.”

তবে দীর্ঘদিন অনলাইনে অভ্যস্ত শিল্পাঞ্চলের বিদ্যার্থীদের মধ্যে এই মুহূর্তে এই অফলাইন পরীক্ষা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কেউ কেউ পুরনো পরীক্ষা পদ্ধতিতে ফিরতে পারার আনন্দে আনন্দিত। আবার তাঁদের একটি অংশ বিশ্ববিদ্যালয়ের অধিকারিকদের সঙ্গে আলোচনার এবং এই সিদ্ধান্ত সংশোধনের জন্য আবেদন রাখার কথা ভাবছেন। অনেকেরই বক্তব্য, তাঁদের পর্যাপ্ত সময় দেওয়া জরুরি অফলাইনের প্রস্তুতি নেবার জন্য। আবার কেউ কেউ অফলাইনে পরীক্ষা দিতে একেবারেই রাজি নন। বিশেষত, যাঁরা বর্তমানে স্নাতক স্তরের ৬ষ্ঠ সেমিস্টার তথা অন্তিম সেমিস্টারে আছেন, তাঁদের শুধুমাত্র ১ম সেমিস্টার ছাড়া বাকি চারটি সেমিস্টার এরজন্যে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের অন্তিম পরীক্ষা হয়েছে অনলাইনেই। তাই তাঁরা দীর্ঘদিন অফলাইন পরীক্ষার বাইরেই আছেন। তাঁদের অন্তিম স্নাতক স্তরের পরীক্ষা অফলাইনে হবার কথা ঘোষিত হবার কারণে তাঁদের অনেকেই চিন্তিত। কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের আধিকারিকরা এ ব্যাপারে সিদ্ধান্ত বদলান নাকি তা বহাল রাখেন, সেটাই দেখার।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *