বিদায়বেলায় বিস্ফোরক রবি শাস্ত্রী, নিশানা বিসিসিআইকে

Ravi

Mysepik Webdesk: টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারেনি টিম ইন্ডিয়া। ভারতের প্রধান কোচ হিসাবে রবি শাস্ত্রীকেও আর দেখা যাবে না। ভারতীয় দলের কোচ হিসেবে এটাই ছিল রবি শাস্ত্রীর শেষ টুর্নামেন্ট। তবে বিদায়বেলায় শাস্ত্রী শুনিয়ে গেলেন বিস্ফোরক কথা। তিনি বললে, ‘ভারতীয় খেলোয়াড়রা শারীরিক এবং মানসিকভাবে ক্লান্ত। তাদের বিশ্রামের প্রয়োজন।’ তাঁর কথায়, ‘আইপিএল এবং টি-২০ বিশ্বকাপের মধ্যে বিশ্রামের পর্যাপ্ত সময় ছিল না। দীর্ঘ সময় ধরে বায়ো বাবলের মধ্যে থাকার কারণে খেলোয়াড়রা মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। উল্লেখ্য যে, ভারত এই টুর্নামেন্টের শেষ ম্যাচে নামিবিয়াকে নয় উইকেটে হারিয়েছে। নামিবিয়া ভারতের সামনে ১৩৩ রানের লক্ষ্য রাখে, যা ভারত ১৫.২ ওভারেই তুলে নেয়।

আরও পড়ুন: দেশের প্রথম ফুটসল টুর্নামেন্টের সেমিফাইনালে মহামেডান

পাঁচ বছর ভারতীয় দলকে কোচিং করানো রবি শাস্ত্রী বলেন, ‘খেলোয়াড়দের বিশ্রাম দরকার। আমি মানসিকভাবে ক্লান্ত, কিন্তু আমার বয়স অনুযায়ী আমি এটা আশা করি। কিন্তু, এই খেলোয়াড়রা মানসিক ও শারীরিকভাবে ক্লান্ত। তারা সুরক্ষা বলয়ে ছয় মাস কাটিয়েছে। আদর্শভাবে আমরা আইপিএল এবং বিশ্বকাপের মধ্যে একটি বড় ব্যবধান চাই। তারা সবাই মানুষ, তারা পেট্রোলে চলে না। ডন ব্র্যাডম্যান যদি বায়ো বাবলে ব্যাট করতেন, তাঁর গড় খুব কম হত।’

আরও পড়ুন: বিশ্বকাপে ভারতের স্বপ্নভঙ্গ কেন হল?

তিনি আরও বলেন, ‘বড় ম্যাচে প্রবল চাপের কারণে অনেক সময়ই যেভাবে চায়, সেভাবে পারফর্ম করতে পারে না ক্রিকেটাররা। এটা আমাদের জন্য হারের অজুহাত নয়। আমরা হারতে ভয় পাই না। জেতার চেষ্টা করলে, আপনিও ম্যাচ হারতে পারেন। কিন্তু একটা এক্স-ফ্যাক্টরের অভাব ছিল।’ তিনি বলেন, ‘সব ক্রিকেট বোর্ড এবং আইসিসিকে ক্রিকেটারদের মানসিক অবসাদের বিষয়ে ভাবতে হবে।’ তবে, রবি শাস্ত্রী এও বলেন, ‘বিশ্বকাপ না জিতলেও এই দল ভারতীয় দল সর্বকালের অন্যতম সেরা।’ টিম ইন্ডিয়ার কোচ হিসাবে অসাধারণ এই সফর তিনি যে মনে রাখবেন, সেই কথাও বলেন শাস্ত্রী।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *