Latest News

Popular Posts

বর্ষশেষে পারদ পতন রাজ্যে, হিমেল হাওয়ায় আরও তাপমাত্রা কমার ইঙ্গিত

বর্ষশেষে পারদ পতন রাজ্যে, হিমেল হাওয়ায় আরও তাপমাত্রা কমার ইঙ্গিত

Mysepik Webdesk: বইছে উত্তরের হাওয়া, বর্ষশেষে পারদ পতন। বৃষ্টির পর থেকে একলাফে অনেকটা কমল তাপমাত্রা। পশ্চিমী ঝঞ্ঝার জেরে বুধ ও বৃহস্পতিবার সামান্য বৃষ্টিও হয়েছে দক্ষিণবঙ্গে। আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, কিছুদিন আগে তৈরি হওয়া পশ্চিমী ঝঞ্ঝার জের কেটেছে। শুক্রবার থেকেই হাওয়া-বদল হতে পারে বলে আগেই জানিয়েছিলেন আবহবিদরা। সেইমতো দেখা গেল, ঝঞ্ঝা কাটতেই উত্তুরে হাওয়ায় বঙ্গ জুড়ে শীতের আমেজ। বছরের শেষ শুক্রবারে সকালের দিকে খানিক কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা  অনেকটাই স্বাভাবিক হবে। অর্থাৎ রোদের দেখা মিলবে। আগামী কয়েকদিনও পারদ নিম্নমুখী বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন: কুলতলির পর এবার গোসাবার কাছে মিললো বাঘের পায়ের ছাপ

শুক্রবার থেকেই রাজ্যের একাধিক জেলাতে পারদ পতনের সম্ভাবনার কথা রয়েছে। আর নতুন বছরের শুরু থেকেই রাজ্যজুড়ে পড়বে জাঁকিয়ে শীত, এমনটাই খবর আলিপুর আবহাওয়া অফিস সূত্রে। পশ্চিমী ঝঞ্ঝার জন্য রাজ্যে শীতের দাপট বাধাগ্রস্ত হয়েছে। সেই ঝঞ্ঝা কেটেছে। যার জেরে এই মুহূর্তে স্বাভাবিকের থেকে যে তিন-চার ডিগ্রি তাপমাত্রা বেড়ে রয়েছে রাজ্যজুড়ে, সেটা নেমে পৌঁছবে স্বাভাবিকের কাছাকাছি। কোথাও কোথাও তা নামতে পারে স্বাভাবিক তাপমাত্রার থেকে নিচেও।

আরও পড়ুন: ঊর্ধ্বমুখী করোনায় উদ্বেগ রাজ্যে: ১৯১ দিন পর একদিনে ২ হাজারের বেশি সংক্রমণ পশ্চিমবঙ্গে

তবে, আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এই শীতের আমেজ বেশিদিন স্থায়ী হবে না। কারণ, ফের ৪ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রকোপ পড়তে চলেছে বঙ্গে। ফলে ফের বাধা পাবে শীত। পৌষেও অকালবৃষ্টির সম্ভাবনা থেকেই যাচ্ছে। ৪ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি নতুন পশ্চিমী ঝঞ্ঝর প্রভাবে উত্তর, মধ্য ভারতে আবার বৃষ্টি হতে পারে। ফলে, বাধা পাবে উত্তর-পশ্চিমের বাতাস জানুয়ারির শুরুতে  কলকাতায় তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে। 

আরও পড়ুন: ব্রিটেন থেকে কলকাতায় আগত উড়ানে নিষেধাজ্ঞা রাজ্যের

সোমবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। উত্তরবঙ্গের মতোই আগামী দিন দুয়েকে রাতের তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াসের মতো নেমে যেতে পারে। পশ্চিমের জেলাগুলিতে ন্যূনতম তাপমাত্রা চলে যেতে পারে ১০ থেকে ১২ ডিগ্রিতে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে টাইগার হিলে তুষারপাত হচ্ছে। বরফের সাদা চাদরে মুড়েছে শৈলরানি। আপাতত, শীত আসছে না। শীতের জন্য অপেক্ষাই সম্বল বলছেন আবহবিদরা।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *