করোনায় মৃত ব্যক্তির পরিবারের সদস্যরা পাবেন ৫০ হাজার টাকা, নির্দেশ সুপ্রিম কোর্টের

Mysepik Webdesk: গত দু’বছর ধরে বিশ্বজুড়ে চলছে মৃত্যুমিছিল। এবার করোনায় মৃত্যু হওয়া ব্যক্তির পরিবার পাবেন ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ। ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের নির্দেশে মৃতদের পরিবারকে সাহায্যের উদ্দেশ্যে জন্য ২৩টি রাজ্যের জন্য ৭২৭৪.৪০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। এর আগে ৫ রাজ্যকে ১৫৯৯.২ কোটি টাকা দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: পুজোর মুখে ফের জ্বালানির দাম বাড়ল

এই অর্থ দেওয়া হবে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স অর্থাৎ এনডিআরএফ-এর ফান্ড থেকে। গত বুধবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, করোনায় কোনও ব্যক্তির মৃত্যু হলে মৃতের পরিবারকে সংশ্লিষ্ট জেলায় বিপর্যয় মোকাবিলা দফতরে আবেদন করতে হবে। এরপর পরিবারকে মৃত্যুর শংসাপত্র দাখিল করতে হবে। সেই শংসাপত্রর সত্যতা যাচাই করার পরেই রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা দেওয়া হবে।

আরও পড়ুন: গান্ধী জয়ন্তীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধাজ্ঞাপন

প্রসঙ্গত, করোনা আক্রান্ত হয়ে কোনও ব্যক্তির মৃত্যু হলে সেই মৃতের পরিবারকে এককালীন ক্ষতিপূরণ হিসেবে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার জন্য সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। এই মামলা চলাকালীন কেন্দ্রীয় সরকারকে সুপ্রিম কোর্ট প্রশ্ন করেছিল মৃতদের পরিবারকে কেন টাকা দেওয়া হবে না? সেই মামলার শুনানিতে এমনটাই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *