Farmers Protest: আন্দোলনরত কৃষকদের আটকাতে দেশের মধ্যে রাস্তায় উপর পেরেক-কাঁটাতারের বেড়া

Border

Mysepik Webdesk: কেন্দ্রীয় সরকার যেন মরিয়া হয়ে উঠেছে কৃষক আন্দোলন ঠেকাতে। সেই উদ্দেশেই এবার দিল্লি সীমান্তে আন্দোলনরত কৃষকদের আটকাতে উঁচু কংক্রিট ও কাঁটাতারের বেড়া তোলা হল। এ যেন দুই দেশের সীমান্ত! শুধু তাই নয় আন্দোলনরত কৃষকদের দুর্বিপাকে ফেলতে রাস্তায় পোঁতা হল উল্টো পেরেক। যেন যুদ্ধর আগের মুহূর্ত!

আরও পড়ুন: পেট্রোলে ২.৫০ টাকা, ডিজেলে ৪ টাকা কৃষি সেস, জ্বালানি তেলের আরও দাম বাড়ার আশঙ্কা

এর আগেও কৃষকদের আন্দোলন ঘিরে কড়া পদক্ষেপ নিতে দেখা গেছে সরকারকে। আগেই সিঙ্ঘুতে আন্দোলনরত কৃষকদের থেকে বিদ্যুত্‍, জল ও ইন্টারনেট বন্ধের নির্দেশ দিয়েছে কেন্দ্র। প্রথমে কৃষকদের অবরোধের পথ সিমেন্ট দিয়ে অবরুদ্ধ করা হয়েছিল, তারপরে রাস্তাগুলিতে স্পাইকযুক্ত পেরেক পর্যন্ত বিছিয়ে দেওয়া হয়েছে যাতে ট্র্যাক্টরগুলি দিল্লিতে প্রবেশ না করতে পারে। তাছাড়াও করা হয়েছে তিন-চার স্তরীয় ব্যারিকেড। এর পিছনে পুলিশের গাড়ি ও বাস দাঁড় করানো রয়েছে। ক্রমাগত পুলিশের টহল। কৃষকদের আন্দোলন চলছে দিল্লির সিঙ্ঘু, টিকরি এবং গাজিপুর সীমান্তে। দিল্লির এই তিন সীমান্ত এলাকা এখন নিরাপত্তার দুর্গে পরিণত। এত কিছুর আয়োজন করার কারণ, কৃষকরা যেন কোনও ভাবেই দিল্লিতে প্রবেশ না করতে পারে।

আরও পড়ুন: ৭৫ পেরোলেই আর দরকার নেই আয়কর রিটার্ন জমা দেওয়ার

এদিকে আগামী শনিবার দেশের সব হাইওয়ে ও সড়ক ৩ ঘণ্টার জন্য অবরোধের ডাক দিয়েছে আন্দোলনকারী কৃষকদের সংগঠন। এর পর পরই কেন্দ্রীয় সরকার বিরাট বাহিনী খাড়া করিয়েছে। গাজিপুর সীমান্ত ঘেরাটোপ করে রেখেছে প্রশাসন। অন্যদিকে, কৃষকরা এই আন্দোলন থেকে এক পা-ও পিছু হটবে না বলে জানিয়ে দিয়েছেন। আন্দোলকারী কৃষকদের সমর্থন করতে অকালি দল ও ভারতীয় কিষান ইউনিয়ন দিল্লি আসার কথা ঘোষণা করেছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *