Latest News

Popular Posts

জেনে নিন গণপতি সম্পর্কে বহু অজানা তথ্য

জেনে নিন গণপতি সম্পর্কে বহু অজানা তথ্য

Mysepik Webdesk: দেশজুড়ে উৎসবের মরশুম কার্যত শুরু হয়ে গিয়েছে। বিশেষ করে মহারাষ্ট্রের বিশাল বড় করে এই উৎসব পালন করা হয়। এই উৎসব বহুকাল ধরে চলে আসছে আমাদের দেশে। আগামী ১০ সেপ্টেম্বর আয়োজিত হতে চলেছে গণেশ চতুর্থী। হিন্দুদের মতে, ভগবান গণেশ অন্যতম শ্রদ্ধেয় দেবতা। সনাতন ধর্মালম্বীদের আরাধ্য গণেশের জন্ম থেকে শুরু করে তাঁর প্রথম পূজ্য হওয়া পর্যন্ত এমন বহু ঘটনা রয়েছে, যা আমাদের অনেকের অজানা।

আরও পড়ুন: দেখে নিন এবছরের গণেশ চতুর্থীর সময়সূচি ও নির্ঘণ্ট

১. শাস্ত্র মতে, ভাদ্রপদ শুক্লপক্ষের চতুর্থী তিথিতে গণেশের জন্ম হয়। তাই শাস্ত্রে ভাদ্রপদ শুক্লপক্ষের চতুর্থী অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দিনই সারা দেশে গণেশ চতুর্থী পালিত হয়।

২. গণেশের প্রায় ১০৮ টি নাম, প্রাচীন সংস্কৃত অভিধান অমরকোষ গ্রন্থে‘গণেশ’ নামের আটটি সমার্থক শব্দ পাওয়া যায়। তামিল ভাষায় দুটি জনপ্রিয় নাম হল পিল্লাই ও পিল্লাইয়ার। বর্মি ভাষায় গণেশ ‘মহা পেইন্নে’। থাইল্যান্ডে গণেশের জনপ্রিয় নামটি হল ‘ফ্রা ফিকানেত’। শ্রীলঙ্কার সিংহল বৌদ্ধ অঞ্চল গুলিতে গণেশ ‘গণ দেবিয়ো’ নামে পরিচিত।

৩. জন্মের পর গণেশকে সবাই পার্বতীর পুত্র বলে সম্বোধন করতে। এরপর তার নাম রাখা হয় গণেশ।

৪. গণেশ চতুর্থীর দিন নাকি চাঁদের দিকে দেখতে নেই।

৫. জ্যোতিষশাস্ত্রে চতুর্থীকে রিক্তা তিথি বলা হয়েছে, সে দিন কোনও শুভ কাজ হয় না। কিন্তু সে দিনই গণেশের জন্মদিন হওয়ায় চতুর্থীতে রিক্তা তিথির দোষ গ্রাহ্য করা হয় না। তাই সমস্ত শুভ কাজ করা যায়।

৬. লগ্নস্থানে শনির পূর্ণদৃষ্টি রয়েছে। আবার সূর্যের ওপর শনির দৃষ্টি থাকার ফলেই বাবার হাতে পুত্রের শিরোশ্ছেদ হয়।

৭. পুত্র গণেশের মৃত্যুতে ক্রুদ্ধ পার্বতীকে শান্ত করতে অবশেষে পুত্র গণেশের প্রাণ ফিরিয়ে দেন মহাদেব। হাতির মাথা ওই বালকের দেহে যুক্ত করা হয়।

৮. পুরান মতে গণপতির ঋদ্ধি এবং সিদ্ধির সঙ্গে বিবাহ হয়। এবং তার দুটি সন্তানও ছিল এদের নাম রাখা হয়েছিল লাভ এবং ক্ষেম।

৯. গণেশের অপর নাম বিঘ্নহর্তা। কারণ তিনি সমস্ত ধরনের বিঘ্ন-বাধা দূর করেন। লগ্নে অবস্থিত মঙ্গলে শনি এবং বৃহস্পতির দৃষ্টির কারণে তিনি এই ক্ষমতা পান।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *