আর কতটা গ্যাস বেঁচে আছে সিলিন্ডারে, জেনে নিন সহজ উপায়ে

Mysepik Webdesk: রান্নাবান্নার জন্য এখন প্রত্যেকের ঘরেই গ্যাসের ব্যবস্থা রয়েছে। কাঠ-কয়লা জাল দেওয়ার মতো ঝামেলা ছাড়াই খুব সহজেই বাড়িতে রান্না করা সম্ভব গ্যাসের সাহায্যে। ভারতবর্ষের বহু প্রত্যন্ত গ্রামেও এখন গ্যাস পৌঁছে গেছে। তবে গ্রাসে রান্না করার সময় আমরা অনেক ক্ষেত্রেই সমস্যায় পড়ি যখন রান্না করতে করতে গ্যাস সিলিন্ডার শেষ হয়ে যায়। কারণ আমরা অনেকেই আগে থেকে সিলিন্ডারের ওজন দেখে অনুমান করতে পারি না, ঠিক কতটা গ্যাস অবশিষ্ট রয়েছে সিলিন্ডারে। সেক্ষেত্রে অনেক ক্ষেত্রেই জরুরি সময়ে গ্যাস সিলিন্ডার শেষ হয়ে গেলেও সঙ্গে সঙ্গে ভর্তি সিলিন্ডারের ব্যবস্থা করতে পারি না।

আরও পড়ুন: বদলে গেল ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ড ব্যবহারের নিয়ম, নিজে জানুন অন্যকেও জানিয়ে দিন

How to check expiry date of LPG cylinder | India.com

তবে যাদের দু’টি গ্যাসের সিলিন্ডার নেওয়া রয়েছে, তাদের ক্ষেত্রে এই সমস্যা হয় না। কিন্তু যাদের একটি মাত্র সিলিন্ডার রয়েছে, তাদের ক্ষেত্রে এটি সত্যিই খুবই সমস্যার বিষয়। তবে এই সমস্যার সমাধান করেছেন মধ্যপ্রদেশের একটি সায়েন্স কলেজের অধ্যাপক বিজেন্দ্র রায়। তিনি একটি সহজ উপায় বাতলে দিয়েছেন, যার মাধ্যমে খুব সহজেই আমরা বুঝতে পারব, সিলিন্ডারে ঠিক কতটুকু গ্যাস অবশিষ্ট রয়েছে।

আরও পড়ুন: অনলাইন শপিংয়ে জালিয়াতির হাত থেকে বাঁচতে খেয়াল রাখুন এই কয়েকটি সহজ বিষয়

लॉकडाउन में अच्छी खबर: LPG रसोई गैस सिलेंडर 162.5 रु सस्ता हुआ, 3 माह में  277 रु घटी कीमत - The Financial Express

এই বিষয়টি সঠিক ভাবে জানতে গেলে প্রথমে সিলিন্ডারটিকে ভাল করে ভিজে কাপড় দিয়ে মুছে নিন। এভাবে সিলিন্ডারের গায়ের ধুলোর আস্তরণ উঠিয়ে নিন। এবার লক্ষ করলে দেখতে পাবেন ভিজে সিলিন্ডারটি একটু একটু করে শুকোচ্ছে। দু’-তিন মিনিট পরে লক্ষ করলে দেখা যাবে, সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়েছে কিন্তু নিচের দিকে বাকী অংশ ভিজে রয়েছে। সেই অংশটি শুকোতে সময় লাগছে। অধ্যাপক রায় জানিয়েছেন, যতটা অংশ দেরি করে শুকোবে, সেই অংশেই গ্যাস রয়েছে। অর্থাৎ জানা যাবে ঠিক কতটা পরিমান তরলীকৃত গ্যাস সিলিন্ডারে অবশিষ্ট রয়েছে। অধ্যাপক জানান, যেখানে তরল থাকে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কম হয়। ফলে সিলিন্ডারের নিচ থেকে যে অংশটুকু দেরিতে শুকোচ্ছে, সেই অংশেই রয়েছে তরলীকৃত গ্যাস।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *