এক ক্লিকে জেনে নিন এবছর কে কোন জাতীয় পুরস্কার পাবেন

Mysepik Webdesk: খেলরত্ন অর্জনকারী সাক্ষী মালিক এবং মীরাবাই চানুকে অর্জুন পুরস্কার না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্রীড়া মন্ত্রক। এর ফলে এই বছর খেলোয়াড়ের সংখ্যা ২৭ জনে নেমে গেল। যদিও যে পাঁচজন খেলোয়াড়ের নাম দেশের সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার খেলরত্নের জন্য সুপারিশ করা হয়েছিল, তা স্বীকার করেছে ক্রীড়া মন্ত্রণালয়। সীমিত ওভারে টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক রোহিত শর্মা, প্যারা-অ্যাথলিট মরিয়াপ্পান থানগাভেলু, টেবিল-টেনিস চ্যাম্পিয়ন মানিকা বাত্রা, মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাট এবং হকি খেলোয়াড় রানি রামপালকে এ বছর রাজীব গান্ধি খেলরত্ন পুরস্কারে ভূষিত করা হবে।

আরও পড়ুন: দেশের জাতীয় ক্রীড়া পুরস্কারের অর্থমূল্য বাড়ানোর প্রস্তুতি ক্রীড়া মন্ত্রকের

গত সপ্তাহে বিচারপতি (অবসরপ্রাপ্ত) মুকুন্দকাম শর্মার নেতৃত্বে সিলেকশন কমিটি ২৯ জন খেলোয়াড়ের নাম অর্জুন পুরস্কারের জন্য ক্রীড়া মন্ত্রণালয়ে পাঠিয়েছিল। এই তালিকায় ২০১৬ রিও অলিম্পিক ব্রোঞ্জ পদক বিজয়ী কুস্তিগীর সাক্ষী মালিক এবং ২০১৭ বিশ্ব ভারোত্তোলন চ্যাম্পিয়ন মীরাবাই চানুও অন্তর্ভুক্ত ছিল। কিন্তু উভয়কেই অর্জুন পুরস্কারে সম্মানিত করার চূড়ান্ত সিদ্ধান্তটি ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজুর হাতে ছেড়ে দেওয়া হয়েছিল। আসলে এই দু’জন খেলোয়াড়ই ইতিমধ্যে দেশের সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার খেলরত্ন পেয়েছিলেন। তাই তাঁদের নাম তালিকায় অন্তর্ভুক্ত করা নিয়ে সমালোচনাও হয়েছিল।

আরও পড়ুন: অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ খেলা বরিস সিং থাংজাম প্রথম সক্রিয় ভারতীয় ফুটবলার, যিনি করোনা আক্রান্ত

কে কোন পুরস্কার পেতে চলেছেন নিচে ক্লিক করে জেনে নিন… ↧↧

আরও পড়ুন: অলিম্পিক স্থগিতের প্রভাব, জাপানের অলিম্পিক চ্যাম্পিয়ন ব্যাডমিন্টন তারকা তাকাহাশির অবসর

এ বছর খেলরত্ন প্রাপ্ত পাঁচ খেলোয়াড়ের মধ্যে রয়েছেন তারকা ক্রিকেটার রোহিত শর্মা, কুস্তিগীর ভিনেশ ফোগাট, স্বর্ণপদক প্রাপ্ত প্যারা-অ্যাথলিট মরিয়াপ্পান থানগাভেলু, টেবিল টেনিস খেলোয়াড় মনিকা বাত্রা এবং মহিলা হকি দলের অধিনায়ক রানি রামপাল। মন্ত্রক তার আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়টি নিশ্চিত করেছে। কোভিড-১৯ মহামারির কারণে প্রথমবারের মতো পুরস্কার বিতরণ অনুষ্ঠানটি ২৯ আগস্ট জাতীয় ক্রীড়া দিবসে ভার্চুয়াল ভাবে অনুষ্ঠিত হবে। সাধারণত রাষ্ট্রপতি ভবনে এই পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *