করোনা সাবধানতায় আরোগ্য সেতুর প্রশংসায় পঞ্চমুখ WHO

Mysepik Webdesk: ‘কোভিড কনট্যাক্ট ট্রেসিং’ অর্থাৎ নিজের স্বাস্থ্য ছাড়াও আশেপাশে কোনও করোনা আক্রান্ত রয়েছে কিনা তার হদিস দিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আরোগ্য সেতু অ্যাপের ভুসয়ী প্রশংসা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ট্রেসিংয়ের জন্য এই অ্যাপটি দারুণ কাজ করেছে বলে ব্যাখ্যা করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেসিউস। তিনি জানান, স্বাস্থ্য দফতরকে করোনার ক্লাস্টার খুঁজতে এবং আক্রান্তকে সনাক্ত করতে অনেক সাহায্য করেছে এই অ্যাপ।

আরও পড়ুন: শেষবেলায় হঠাৎ করে জনসন অ্যান্ড জনসন বন্ধ করল করোনা ভ্যাকসিনের পরীক্ষা

সম্প্রতি একটি সাংবাদিক সম্মেলনে একথা জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিজি। তিনি জানান, করোনার সংক্রমণের চেন ভাঙতে কনট্যাক্ট ট্রেসিং খুবই জরুরি। আর সেই কাজে মোবাইল অ্যাপগুলি অনেক কার্যকর ভূমিকা পালন করেছে। তাঁর কথায়, “আরোগ্য সেতু অ্যাপ প্রায় ১৫০ মিলিয়ন মানুষ ডাউনলোড করেছেন। এই অ্যাপ জনস্বাস্থ্য বিভাগকে করোনা ক্লাস্টার খুঁজতে এবং কোভিড টেস্ট বাড়াতে অনেক সাহায্য করেছে।”

আরও পড়ুন: অবিবাহিত পুরুষরাই নাকি বেশি করোনায় আক্রান্ত হচ্ছে! জানাচ্ছে সমীক্ষা

গত এপ্রিল মাসে কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তর এই অ্যাপটি নিয়ে আসে। এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীর আশেপাশে কোনও করোনা আক্রান্ত থাকলে তা সহজেই ট্রেস করা সম্ভব হয়। তবে মে মাসে এই অ্যাপের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠলে সরকারের তরফে এই অ্যাপের স্বচ্ছতা বজায় রাখতে সোর্স কোড সুরক্ষিত করা হয়। আর তারপরেই ট্রেনে কিংবা প্লেনে ভ্রমণের সময় এই অ্যাপটি ভীষণ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *