শীতে সুস্থ থাকতে ব্রেকফাস্টে যে খাবারগুলো রাখবেন

Mysepik Webdesk: সেই প্রাচীন যুগ থেকে শুনে আসছি যে সকালের খাবার শরীর ভালো রাখার জন্য খুব গুরুত্বপূর্ণ। শীত পড়তে শুরু করেছে। এই সময়ে সাকলের ব্রেকফাস্টে নানান রকমের বৈচিত্র রাখতে পারেন। কারণ এই সময়ে বাজারে বিভিন্ন রকমের সবজি ও ফল পাওয়া যায়। যদি কোন ফল বা সবজিতে চিকিৎসকের বাধা নিষেধ না থাকে তবে সুষম পুষ্টির জন্য সব ফল, সবজি খাওয়া যেতে পারে।

আরও পড়ুন: রুক্ষ শীতে ত্বকের যত্নে দুধের কিছু আশ্চর্য ব্যবহার

অনেকেই শীত পড়তে শুরু করলেই ঠান্ডা লাগার সমস্যায় ভুগতে শুরু করেন। তাদের শীতকালে বিশেষ ভাবে সতর্ক থাকতে হবে। এই সময়ে ঠান্ডা জাতীয় খাবার না খাওয়াই ভালো। খাদ্যতালিকায় গরম দুধ, মধু, গোলমরিচ, রসুন ও তুলসী পাতার ব্যবহার বেশি করে করতে পারেন। তবে সব তাই করতে হবে শরীর বুঝে। শীতকালে যে সব খাবারগুলো খাদ্যতালিকায় রাখতে পারেন চলুন জেনে নেওয়া যাক।

১. চা: শীতে উষ্ণতা পেতে এক কাপ গরম চায়ের তুলনা নেই। চা শুধুমাত্র অবসরের সঙ্গী বা আড্ডার কেন্দ্রবিন্দুই নয়। এর মধ্যে কিছু উপকারী অনেক গুণও রয়েছে। শীতের সকালে ব্ল্যাক টি, গ্রিন টি, এলাচ চা, হারবাল টি, তুলসি টি, অথবা আদা চা-এর উপকারিতা রয়েছে। এতে যেমন ক্লান্তি দূর হয় তেমনি শরীরও সতেজ থাকে।

আরও পড়ুন: যে পদ্ধতিতে সহজেই কমবে ওজন

২. মধু: শীতকালে মধুর কোনও বিকল্প নেই। এই সময়ে অনেকেরই সর্দি-কাশির মত বিভিন্ন সমস্যা দেখা দেয়। এছাড়াও ত্বক শুষ্ক হয়ে যায়। অনেকের আবার রাতে ঘুম হয় না। এ সকল সমস্যার সমাধানে এক নাম মধু। মধু থেকেই সমাধান মিলবে এবং শীতে নিয়মিত মধু খাওয়ার ফলে শীতও কম অনুভব হবে।

৩. দুধ: প্রতিদিনের খাদ্যতালিকায় দুধ অবশ্যই রাখুন। দুধে যে প্রোটিন থাকে তা শরীরের জন্য উপকারী। শীতকালে স্বাস্থ্য ভালো রাখার জন্য আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্রে শীতকালে প্রতিদিন হলুদের সঙ্গে দুধ মিশিয়ে খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কারণ হলুদে শীতকালীন রোগ-বালাই প্রতিরোধের বিস্ময়কর সব ক্ষমতা রয়েছে।

৪. ডিম: পুষ্টি উপাদানে ঠাসা ডিম পৃথিবীর অন্যতম স্বাস্থ্যকর খাবারগুলোর মধ্যে একটি। আর যেহেতু শীতকালে সর্দি-কাশি, জ্বর ইত্যাদি রোগের আশঙ্কা বাড়ে, তাই সিদ্ধ ডিম নিয়মিত খাওয়ার মোক্ষম সময়। ডিমে প্রোটিন ছাড়াও ভিটামিন ই, ক্যালসিয়াম, ওমেগা-৩ রয়েছে। প্রোটিন সমৃদ্ধ এই খাবারটি প্রতিদিন সকালের ব্রেকফাস্টে অবশ্যই রাখুন।

৫. মিক্সড ভেজিটেবল স্যুপ: শীতকালে ত্বকের লাবণ্যতা রক্ষায় উষ্ণ তরল খাবার যেমন মিক্সড ভেজিটেবল স্যুপ আদর্শ ও সহজলভ্য খাবার। মিক্সড ভেজিটেবল স্যুপ শরীরের বিপুল পরিমাণে শক্তি যোগাতে সাহায্য করবে। মিক্সড ভেজিটেবলে প্রায় সব ধরনের ভিটামিন, মিনারেলস, ফাইবার থাকে যা বিভিন্ন রোগের সঙ্গে লড়াই করতে পারে। ত্বকের লাবণ্য ফিরে আনতেও এর জুড়ি মেলা ভার।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *