অলিম্পিকের ইতিহাসে দ্বিতীয়বারের জন্য শেষ চারে ভারতীয় মহিলা হকি দল

Mysepik Webdesk: শক্তিশালী অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে অলিম্পিকের সেমিফাইনালে উঠল ভারতীয় মহিলা হকি দল। ভারতের পক্ষে গোলদাতা গুরজিত কউর। তিনি ২২ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে ১-০ ব্যবধানে এগিয়ে দেন ভারতকে। উল্লেখ্য, সেটি ছিল ভারতের প্রথম পেনাল্টি কর্নার। যে ভারত, আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১৪টি পেনাল্টি কর্নার পেয়েও কাজে লাগাতে পারেনি, সেই ভারতই প্রথম পেনাল্টি কর্নার থেকে গোল করে বুঝিয়ে দিল যে, ভুল থেকে শিক্ষা নিয়েছে তারা।

আরও পড়ুন: চার দশক পরে পুরুষ হকিতে অলিম্পিকে সেমিফাইনালে ভারত

অলিম্পিকের ইতিহাসে দ্বিতীয়বারের জন্য শেষ চারে ভারতীয় মহিলা হকি দল। অন্যদিকে, অস্ট্রেলিয়া তিনবার অলিম্পিকে সোনা জিতেছে। ভারতীয় মহিলা দলের এই সাফল্যে খুশি গোটা ভারত। ১৯৮০-তে প্রথমবার অলিম্পিকে হকিতে মহিলাদের ইভেন্ট অন্তর্ভুক্ত করা হয়েছিল। ভারতীয় মহিলারা সে-বছর চতুর্থ স্থান অধিকার করেছিল ব্রোঞ্জ মেডেল ম্যাচে আয়োজক দেশ সোভিয়েত ইউনিয়নের কাছে পরাজিত হয়ে।

আরও পড়ুন: ’৮৮-র সিওলের সেই দুপুর নয়, ’৪৮-এর লন্ডন অলিম্পিকের বিকেলকেই যেন ফিরে পেতে চায় ভারতীয় হকি দল

পরের অলিম্পিক বছরগুলিতে ভারতীয় মহিলা দল হকির মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। ২০১৬-তে রিওতে ভারতীয় মহিলারা মূলপর্বে কোয়ালিফাই করতে সক্ষম হয়। সেই দিক থেকে টোকিও অলিম্পিককে ভারতীয় মহিলাদের হকিতে তৃতীয় অংশগ্রহণ। এবার দেখার বিষয়, ভারতীয় মেয়েরা অলিম্পিক পদক জয় লাভ করতে পারে কিনা। ভারতীয় মহিলা হকি দল ১৯৮২ সালে সোনা, ১৯৯৮ ও ২০১৮ সালে রুপো, ১৯৮৬, ২০০৬ ও ২০১৪ সালে ব্রোঞ্জ পেয়েছিল। এই সাফল্যগুলির সবটাই ছিল এশিয়ান গেমসে। ভারতের সামনে এখন সুযোগ রয়েছে অলিম্পিকের মঞ্চে দেশকে পদক এনে দেওয়ার।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *