মার্কিন সাংবাদিক ড্যানিয়েল পার্ল হত্যাকাণ্ডের চার সন্ত্রাসীর মুক্তি, আমেরিকার রোষানলে পাকিস্তান

Mysepik Webdesk: পাকিস্তানের সিন্ধু হাইকোর্ট ২০০২ সালে আমেরিকান সাংবাদিক ড্যানিয়েল পার্ল হত্যাকাণ্ডে চারজন দোষীকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে। পাকিস্তানের এই পদক্ষেপে আমেরিকা অগ্নিশর্মা। মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, এটি অত্যন্ত গুরুতর বিষয় এবং যা সহ্যের বাইরে। ড্যানিয়েল পার্ল একজন আমেরিকান সাংবাদিক ছিলেন। ২০০২ সালে, তিনি পাকিস্তান গিয়েছিলেন সন্ত্রাসী সংগঠনগুলির উপর একটি তদন্ত প্রতিবেদন করতে। এসময় তাঁকে অপহরণ করা হয়। পরে তাঁর শিরশ্ছেদ করা হয়েছিল। এই মামলায় চার সন্ত্রাসীকে গ্রেপ্তার করা হয়েছিল।

আরও পড়ুন: জঙ্গি সংগঠন চালানোর অভিযোগে কাবুলে ধৃত ১০ জন চিনা গুপ্তচর

পার্ল-হত্যার অভিযোগে চার সন্ত্রাসী আহমেদ উমর শেখ, ফাহাদ নাসিম, শেখ আদিল ও সালমান সাকিবকে গ্রেপ্তার করা হয়েছিল। তারা সবাই ১৮ বছরের শাস্তি ঘোষণার কারাগারে ছিলেন। কিন্তু সিন্ধু হাইকোর্ট তাঁদের মুক্তি দেওয়ার আদেশ দেয়। কেবল মুক্তিই দেওয়া হয়নি, তাদের নামগুলি এক্সিট কন্ট্রোল লিস্ট (ইসিএল) থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এর অর্থ এই যে, এখন এই চার সন্ত্রাসী কোনও বাধা ছাড়াই দেশের বাইরেও ঘোরাঘুরি করতে সক্ষম হবে।

আরও পড়ুন: কৃষক আন্দোলনের বিষয়টি ভারতের বিদেশমন্ত্রীর সামনে তুলে ধরুন, আমেরিকার বিদেশমন্ত্রী পম্পেওকে চিঠি ৭ আমেরিকান সাংসদের

দক্ষিণ এশিয়ার সঙ্গে সম্পর্কিত মার্কিন স্টেট ডিপার্টমেন্টের স্পেশাল মিনিস্ট্রি বলেছে, “আমরা এই সন্ত্রাসীদের মুক্তি নিয়ে খুব উদ্বিগ্ন। এই ব্যক্তিরা আমেরিকান নাগরিক এবং সাংবাদিককে নির্মমভাবে হত্যা করেছিল। আমরা পরিস্থিতি উপর নিবিড় নজর রাখছি। পার্লের পরিবারকে ন্যায্য বিচার দেওয়া আমাদের দায়িত্ব।” এ জাতীয় জিনিস সহ্য করা যায় না। ৩৮ বছরের পার্ল সেই সময় ওয়াল স্ট্রিট জার্নালের হয়ে কাজ কর্মরত ছিলেন।

উপরের ছবিটি ২০০২ সালের। আমেরিকান সংবাদপত্র 'দ্য ওয়াল স্ট্রিট জার্নাল'-এর সাংবাদিক ড্যানিয়েল পার্লকে পাকিস্তানে অপহরণ করা হয়েছিল। পরে তাঁর শিরশ্ছেদ করা হয়েছিল। চারজন সন্ত্রাসীকে গ্রেপ্তার করা হয়েছিল। এখন তাদের মুক্তি দেওয়া হয়েছে।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *