আজ ইউরোয় মেগা মোকাবিলায় মুখোমুখি ফ্রান্স-জার্মানি, দেখে নিন তুল্যমূল্য লড়াইয়ে এগিয়ে কে

Mysepik Webdesk: আজ ইউরো কাপের গ্রুপ এফের দ্বিতীয় ম্যাচে ফ্রান্স ও জার্মানি একে অপরের মুখোমুখি হতে চলেছে। ম্যাচটি রাত ১২:৩০ মিনিটে মিউনিখের ফুটবল অ্যারেনা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ফরাসি দলটি দু’বারের ইউরো কাপ চ্যাম্পিয়ন। তারা ১৯৮৪ এবং ২০০০ সালে ইউরোর শিরোপা জিতেছিল। অন্যদিকে, জার্মানি ১৯৭২, ১৯৮০ এবং ১৯৯৬— এই তিন বছর ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৬ সালের ইউরো কাপের সেমিফাইনালেও দু’টি দল একে অপরের মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচে ফ্রান্স জার্মানিকে ২-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠে। ওই ম্যাচে ফ্রান্সের অঁতোয়ান গ্রিজম্যান দু’টি গোল করেছিলেন। তাই জার্মান দলের কাছে এই ম্যাচটি কার্যত প্রতিশোধ নেওয়ার ম্যাচ। দু’টি দলই প্রথমবারের মতো কোনও বড় টুর্নামেন্টের (বিশ্বকাপ/ ইউরো কাপ) গ্রুপ পর্বে একে অপরের বিপক্ষে খেলবে।

আরও পড়ুন: মেসি অনবদ্য, তবু জয় অধরা আর্জেন্টিনার

ফ্রান্স এবং জার্মানি বড় টুর্নামেন্টে ৫ বার সাক্ষাৎ করেছে। দুই দলেরই রেকর্ড সমান। ফ্রান্স এবং জার্মানি দু’টি করে ম্যাচ জিতেছে। যেখানে, একটি ম্যাচে অমীমাংসিত অবস্থায় শেষ হয়েছিল। উভয় দলের মধ্যে এখন পর্যন্ত মোট ৩১টি ম্যাচ হয়েছে। এর মধ্যে জার্মানি ১০ বার এবং ফ্রান্স ১৪টি ম্যাচ জিতেছে। বাকি ৭টি ম্যাচ ড্র হয়েছিল। এবারের ইউরোর ম্যাচটি জার্মানির হোম গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে। তবে, এই মাঠে ফ্রান্স কিন্তু বারবার টেক্কা দিয়েছে জার্মানিকে। ফ্রান্স মিউনিখে জার্মানির বিপক্ষে তাদের সর্বশেষ ৫ ম্যাচে অপরাজিত রয়েছে। ফরাসি দল এর মধ্যে ৩টি জিতেছে এবং দু’টি ম্যাচ ড্র হয়েছে। এই গ্রাউন্ডে দুই দলের মধ্যে শেষ ম্যাচটি ২০১৮ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত হয়েছিল। ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল। জার্মানি তাদের সর্বশেষ ৫ ম্যাচের ৩টিতে জিতেছে। বাকি দুই ম্যাচের একটিতে তারা পরাজিত হয় এবং আরেকটি ম্যাচ ড্র হয়। অন্যদিকে, ফ্রান্সও তাদের সর্বশেষ ৫ ম্যাচের ৩টিতে জিতেছে। বাকি দু’টি ম্যাচ ড্র হয়েছে।

আরও পড়ুন: ৮৬% বল পজিশন নিয়েও সুইডেনের কাছে আটকে গেল স্পেন

এটি ফ্রান্সের দশম ইউরো কাপ টুর্নামেন্ট। দলটি টানা অষ্টম বারের জন্য ইউরো কাপের জন্য যোগ্যতা অর্জন করতে সক্ষম হয়েছে। শেষবারের মতো তারা এই টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি ১৯৮৮ সালে। ২০১৪ বিশ্বকাপের পর থেকে মোট ৩টি বড় টুর্নামেন্ট হয়েছে। এরমধ্যে ফরাসি দলটি বড় টুর্নামেন্টে ১৯টি ম্যাচ খেলেছে। ১৪টি ম্যাচে জিতেছে তারা। বেশি জয়ের দিক থেকে এটি একটা রেকর্ডও। এর পরে রয়েছে বেলজিয়াম। তারা তিনটি টুর্নামেন্টে ১৭টি ম্যাচের মধ্যে ১৩টি ম্যাচে জিতেছে। অন্যদিকে, জার্মানি ১৬ ম্যাচের মধ্যে ১০টিতে জিতেছে। এদিকে, আজকের ম্যাচটিতে ফ্রান্স ভরসা রাখছে এমবাপ্পের ওপর। অন্যদিকে, জার্মানদের ভরসা কাই হার্ভেতজ। উল্লেখ্য, এই হার্ভেতজ সদ্য চ্যাম্পিয়ন্স লিগ জেতা চেলসি দলেরও সদস্য।

আরও পড়ুন: রোমাঞ্চকর ম্যাচে জয় দিয়ে ইউরোয় অভিযান শুরু নেদারল্যান্ডসের

ফ্রান্স গত ৬১ বছর ধরে ইউরো কাপে উদ্বোধনী ম্যাচ হারেনি। শেষবারের মতো তারা ১৯৬০ সালে যুগোস্লাভিয়ার বিপক্ষে ৫-৪ গোলে হেরেছিল। ১৯৬০ সাল থেকে ৮টি উদ্বোধনী ম্যাচ খেলেছে ফ্রান্স। এর মধ্যে তারা জিতেছে ৫টি এবং ৩টি ম্যাচ ড্র হয়েছে। একইসঙ্গে, জার্মানিও এখনও পর্যন্ত উদ্বোধনী ম্যাচে হার স্বীকার করেনি। তারা মোট ১২টি ওপেনিং ম্যাচের মধ্যে ৭টি জিতেছে এবং ৫টি ম্যাচ ড্র করেছে। তারা ২০০৪ ইউরো কাপের পর থেকে সমস্ত উদ্বোধনী ম্যাচে জিতেছে। এটি জার্মানির ১৩তম ইউরো কাপ টুর্নামেন্ট, যা সব দলের মধ্যে সর্বাধিক। ফ্রান্সের বিপক্ষে তাদের এই ম্যাচটি আরও একটি কারণে ঐতিহাসিক। ইউরো কাপ টুর্নামেন্টে জার্মান টিম তাদের পঞ্চাশতম ম্যাচে অংশ নেবে আজ। জার্মানিই প্রথম দল, যিনি ইউরো কাপে এত বেশি ম্যাচ খেলেছে। এখনও অবধি ৩৪ বার মুখোমুখি হয়েছে এই দুই দেশ। ফ্রান্স জিতেছে ১৪ বার এবং জার্মানি ১০ বার।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *