রান্নার গ্যাসের KYC আপডেটের নামে প্রতারণা, সাবধান হয়ে যান, নাহলে পড়তে পারেন চরম বিপদে

Mysepik webdesk: এটিএম কার্ড ব্লক হয়ে যাওয়া, কিংবা বিদ্যুতের বিল, রেশন কার্ড, গাড়ির লাইসেন্স এবং জীবন বিমার নামে ফোন করে প্রতারণার কথা আমরা অনেক শুনেছি। কিন্তু শহরে নতুন একটি প্রতারণা চক্রের সন্ধান পাওয়া গিয়েছে। ওই চক্রটি সাধারণত গ্যাসের ডিস্ট্রিবিউটারের নাম করে ফোন করে গ্রাহকদের KYC আপডেট করার কথা বলে গ্রাহকের বিশ্বাস অর্জন করছে। তারপরেই ছলে বলে কৌশলে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য হাতানোর চেষ্টা করছে।

আরও পড়ুন: বিষ্ণুপুর দলমাদল সর্বজনীন দুর্গোৎসবের এবারের থিম শতবর্ষে সত্যজিৎ

সম্প্রতি শহরে বেশ কয়েকজন ব্যক্তি পুলিশে অভিযোগ করেছেন, তাঁরা ইতিমধ্যেই এই ধরনের ভুয়ো ফোন পেয়েছেন। ওই ফোনে তাঁদেরকে প্রথমে কনজিউমার নম্বর বলে জানতে চাওয়া হয়েছে গ্যাস কোম্পানি থেকে আলাদা করে নতুন নিয়মে এটিএম কার্ডের মত তাঁরা কিছু পেয়েছেন কিনা। তারপরেই জিজ্ঞেস করা হচ্ছে ৬৩৪ টাকা দিয়ে গ্যাস সিলিন্ডার নিয়েছেন কিনা। তারপরে জিজ্ঞাসা করা হচ্ছে কোন ব্যাঙ্কে তাঁরা ভর্তুকির টাকা পাচ্ছেন। যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকির টাকা ঢুকছে, তার এটিএম কার্ড রয়েছে কিনা। তারপরেই জিজ্ঞেস করা হচ্ছে সেই এটিএম কার্ডের নম্বর এবং তার পিন নম্বর।

আরও পড়ুন: বিষ্ণুপুর দলমাদল সর্বজনীন দুর্গোৎসবের এবারের থিম শতবর্ষে সত্যজিৎ

সম্প্রতি এরকমই কয়েক অভিযোগ জমা পড়েছে থানায়। গ্যাসের ডিস্ট্রিবিউটারের নাম ভাঙিয়ে ফোন করে প্রতারকরা গ্রাহকদের রীতিমতো হুমকি দিয়ে জানাচ্ছে ব্যাঙ্কের তথ্য না দেওয়া হলে গ্যাসের লাইন কেটে দেওয়া হবে। কিন্তু প্রশ্ন উঠেছে, কীভাবে প্রতারকরা কনজিউমার নম্বর ও গ্রাহকের ফোন নম্বর জোগাড় করছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, এক শ্রেনির গ্যাস সিলিন্ডার ডেলিভারি বয়দের সঙ্গে আঁতাত করে বিলের নম্বর জোগাড় করছে চক্রের সদস্যরা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *