ঋতু পরিবর্তনের ফলে প্রায়ই জ্বর হচ্ছে, কীভাবে বুঝবেন সেটা সাধারণ জ্বর, করোনা নয়?

Mysepik Webdesk: মানুষের শরীরে ফ্লু আর কোভিড-১৯ -এর উপসর্গ প্রায় সমান। সেক্ষেত্রে রোগীকে দেখে সাধারণভাবে বোঝা সম্ভব নয় যে সেটা আসলে ফ্লু না কোভিড-১৯। তবে ফ্লু আক্রান্ত ব্যক্তিরা সাধারণত আক্রান্ত হওয়ার প্রথম সপ্তাহের মধ্যেই সবচেয়ে বেশি অসুস্থ হয়ে পড়েন। কিন্তু অন্যদিকে কোভিড আক্রান্তরা দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহের মধ্যে সব চেয়ে অসুস্থ বোধ করেন এবং তাঁরা আরও বেশি দিনের জন্য অসুস্থ থাকতে পারেন। আবার অন্যদিকে কোভিড-১৯ রোগীরা খাবারে স্বাদ বা গন্ধ অনুভব করতে পারেনা। তবে সবার ক্ষেত্রে এই উপসর্গ থাকে না।

আরও পড়ুন: কেন খাবেন আলুর রস

ফ্লু আর কোভিড-১৯ একসঙ্গে কী দুটো ভাইরাসে আক্রান্ত হওয়া সম্ভব?

এই প্রসঙ্গে ব্রিস্টাম ও উইমেনস হসপিটাল এবং বস্টনের হার্ভার্ড মেডিকেল স্কুলের সংক্রামক রোগবিশেষজ্ঞ ডাক্তার ড্যানিয়েল সলোমন বলেছেন, “একই সঙ্গে দু’তো ভাইরাসে আক্রান্ত হওয়া সম্ভব। তবে আপনার ক্ষেত্রে একই সঙ্গে দুটো ভাইরাসেরই পরীক্ষা করা দরকার কি না, সেটা নির্ভর করে কী পরীক্ষা হবে এবং আপনি কোথায় থাকেন তার উপর।”

আরও পড়ুন: দুধের সঙ্গে যেসব খাবার খাওয়া ঠিক নয়

তিনি আরও বলেছেন, “ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রে অবশ্য গোষ্ঠী-সংক্রমণ প্রমাণিত হয়নি। তবে ফ্লু এবং করোনা ভাইরাস উভয়ই ড্রপলেটের মাধ্যমে একজনের শরীর থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ে। ফ্লুয়ের সংক্রমণের ইনকিউবেশন পিরিয়ড কম। অর্থাৎ কোভিডের তুলনায় ফ্লু হলে অসুস্থ বোধ করতে এক থেকে চার দিন সময় লাগতে পারে। অন্যদিকে করোনা পজিটিভ হলে অসুস্থ হতে দুই থেকে চোদ্দ দিন সময় লাগতে পারে।”

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *