করোনা মোকাবিলায় বেলজিয়াম থেকে রেমডেসিভির এল ভারতে

Remdesivir

Mysepik Webdesk: দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই রীতিমত চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে ভারতে পশে দাঁড়িয়েছে গোটা বিশ্ব। তবে করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সংকটের মুহূর্তে বিভিন্ন দেশে ভ্যাকসিন ও ওষুধ জোগান দিয়ে দায়িত্বশীল দেশ হিসেবে নিজের ভূমিকা পালন করেছে নয়াদিল্লিও। বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রীংলা জানিয়েছেন, এই করোনা আবহে ভারত ৪০টি দেশ থেকে সাহায্য পাবে। মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, রোমানিয়া সহ প্রায় চল্লিশটি দেশ ভারতের পাশে থাকবে করোনা যুদ্ধে। ভারতে ৭৫টি অক্সিজেন সিলিন্ডার, ৮০টি কনসেনট্রেটেড, ২০টি হাই ফ্লোরে অক্সিজেন থেরাপি ইকুইপমেন্ট দিচ্ছে রোমানিয়া। এবার বেলজিয়াম থেকে দেশে এসে পৌঁছালো জীবনদায়ী ওষুধ রেমডেসিভির।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় ভারতের পাশে ৪০টি দেশ

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, করোনা মোকাবিলায় অত্যান্ত জরুরি অ্যান্টি-ভাইরল ড্রাগ রেমডেসিভিরের ৯ হাজার ভায়াল বেলজিয়াম থেকে নয়াদিল্লি এসে পৌঁছেছে। এদিকে রবিবার সকালে ফ্রান্স থেকে একটি পণ্যবাহী বিমান চিকিৎসার সরঞ্জাম নিয়ে ভারতে পৌঁছেছে। শনিবার রাতে উজবেকিস্তান থেকেও ১০০টি অক্সিজেন কনসেনট্রেটর ও অন্য চিকিৎসা সরঞ্জাম নিয়ে একটি বিমান দিল্লি বিমানবন্দরে পৌঁছয়। দেশের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, “আমাদের ইউরোপীয় ইউনিয়নের সহযোগীর এই পদক্ষেপকে স্বাগত জানাচ্ছি।”

আরও পড়ুন: মধ্যরাতে গুজরাতের হাসপাতালে আগুন, মৃত্যু ১৮ কোভিড রোগীর

অন্যদিকে রাশিয়া, দক্ষিণ কোরিয়া ,আমেরিকা থেকে সাহায্য আসছে ভারতে। আবার দক্ষিণ কোরিয়া সরকার জানিয়েছে, কোভিডের টেস্টিং কিট, অক্সিজেন কনসেন্ট্রেটর ও অন্যান্য চিকিৎসা-সামগ্রী দিয়ে ভারতকে সাহায্যের হাত বাড়িয়ে দেবেন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *