Latest News

Popular Posts

সেন্সরশিপ ছাড়াই এখন থেকে সংযুক্ত আরব আমিরাতের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে বিদেশি ছবি

সেন্সরশিপ ছাড়াই এখন থেকে সংযুক্ত আরব আমিরাতের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে বিদেশি ছবি

Mysepik Webdesk: উদার ভাবমূর্তি গড়ার পথে আরও এক পদক্ষেপ নিল সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। সেন্সরশিপ ছাড়াই এখন দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে বিদেশি ছবি। দেশের গণমাধ্যম নিয়ন্ত্রক কর্তৃপক্ষ অত্যন্ত দ্রুত এই সিদ্ধান্ত নিয়েছে এবং তা বাস্তবায়নও করেছে। এখন সরকার ২১ বছরের বেশি বয়সিদের জন্য একটি নতুন বিভাগ তৈরি করবে। সূত্রের খবর, সরকার মনে করছে নতুন নো-সেন্সরশিপ নীতির কারণে বিদেশি পর্যটকদের আকর্ষিত করতে পারবে।

আরও পড়ুন: ঐতিহাসিক মুহূর্ত: ডানপন্থার অবসান ঘটিয়ে চিলি পেল সবচেয়ে কম বয়সি রাষ্ট্রপতি বামপন্থী বোরিককে

এতদিন সংযুক্ত আরব আমিরাতের প্রেক্ষাগৃহে প্রদর্শিত বিদেশি চলচ্চিত্রের জন্য সেন্সর ছিল। একটি কমিটি ছবির বিষয়বস্তু দেখভাল করত। ইসলামিক মূল্যবোধের পরিপন্থী কন্টেন্ট বা ছবি সরিয়ে ফেলা হত। সমকামী, যৌন বা অশ্লীল বিষয়বস্তু সরানো হত। এখন আর সেটা হবে না। এখন কোনও কাটছাঁট ছাড়াই এই ছবিগুলো প্রেক্ষাগৃহে দেখানো যাবে। গণমাধ্যম নিয়ন্ত্রক কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে এ তথ্য জানিয়েছে।

আরও পড়ুন: হাসির উপর নিষেধাজ্ঞা! গান শোনার দায়ে সাত জনকে মৃত্যুদণ্ড দিলেন কিম জং উন

সংযুক্ত আরব আমিরাতে বিপুল সংখ্যক বিদেশিদের বসবাস। তাই ইউএই সরকারের এই পদক্ষেপ তাঁদের আকৃষ্ট করবে। উপসাগরীয় অন্যান্য দেশে সেন্সরশিপ সংক্রান্ত আইন খুবই কঠোর। দেশটিতে যাঁরা বিদেশি চলচ্চিত্র দেখেন, তাঁদের ১০ জনের মধ্যে ৯ জন বিদেশি। তাছাড়াও বিদেশি পর্যটকরাও প্রচুর সংখ্যায় সংযুক্ত আরব আমিরাতে আসেন।

আরও পড়ুন: ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড ফিলিপাইন, মৃতের সংখ্যা বেড়ে ২০৮

সংযুক্ত আরব আমিরাত সাম্প্রতিক বছরগুলিতে বিদেশি পর্যটক এবং বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এ-জাতীয় বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। এ জন্য ইসলামিক লিগ্যাল কোডেও কিছু পরিবর্তন আনা হয়েছে। সম্প্রতি এখানে সপ্তাহে সাড়ে চার দিন কাজের সময় নির্ধারণ করা হয়েছে। যা ১ জানুয়ারি, ২০২২ থেকে কার্যকর করা হবে। সোমবার থেকে শুক্রবার বিকেল পর্যন্ত কাজ হবে। শুক্রবার শুধু অর্ধদিবস কাজ হবে। এতে বাড়ি থেকে কাজ করার সুবিধা দেওয়া হবে। শনি ও রবিবার ছুটি থাকবে। এই পদক্ষেপের ফলে পশ্চিমা দেশগুলোর বাজারের সঙ্গে সমন্বয় সাধন করতে সুবিধা হবে আমিরাত সরকারের।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *