এবার থেকে জমি কিনতে পারবেন জম্মু-কাশ্মীরে, এল নতুন আইন

jammu-kashmir agreeculture

Mysepik Webdesk: এবার থেকে জম্মু-কাশ্মীরে জমি কিনতে পারবেন সকলেই। তার জন্য তাকে কেন্দ্রশাসিত এলাকার বাসিন্দা হওয়ার প্রয়োজন নেই। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এদিন এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে। গত বছর অগাস্ট মাসে ৩৭০ এবং ৩৫এ ধারা তুলে নেওয়ার আগে পর্যন্ত সেখানের বাসিন্দা ছাড়া অন্য কেউ জম্মু কাশ্মীরে জমি কিনতে পারতেন না। কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে জম্মু-কাশ্মীরের নাম ঘোষণা হওয়ার পরেই এই নিয়মের বদল করতে উদ্যোগী হয় কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: করোনা বিদায়ের ঘন্টা! দেশে আরও কমল দৈনিক আক্রান্তের সংখ্যা

এই উদ্যোগ ফলপ্রসূ করার লক্ষ্যে জম্মু-কাশ্মীরে ২৬টি রাজ্য আইন বাতিল করেছে কেন্দ্র। জম্মু-কাশ্মীর ডেভেলপমেন্ট অ্যাক্ট-এর ১৭ নম্বর অনুচ্ছেদ সংশোধন করে ‘রাজ্যের স্থায়ী বাসিন্দা’ বলে উল্লিখিত অংশটি অবলুপ্ত করা হয়েছে। নতুন আইনে বলা হয়েছে, কৃষিকাজের সঙ্গে যুক্ত থাকলে জম্মু কাশ্মীরে কৃষি জমি কেনা যাবে। তবে যারা কৃষিকাজের সঙ্গে যুক্ত নন, তারা আপাতত জম্মু-কাশ্মীরে জমি কিনতে পারবেন না। তবে কৃষি জমি কেনার পর তাকে শিক্ষা প্রতিষ্ঠান বা স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত কাজে ব্যবহার করা যেতে পারে। এছাড়াও কৃষি জমির চরিত্র বদলের একাধিক বিকল্প রয়েছে নতুন আইনে।

আরও পড়ুন: দক্ষিণ কাশ্মিরে সেনাবাহিনীর এনকাউন্টারে খতম এক জঙ্গি, আত্মসমর্পণ আরও একজনের

তবে নতুন আইনের বিরোধিতা করে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ টুইট করে জানিয়েছেন, জম্মু কাশ্মীরের স্থায়ী বাসিন্দা হওয়ার শর্ত বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত কোনও মতেই গ্রহণযোগ্য নয়। জম্মু কাশ্মীরকে বিক্রি করে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে ছোট ছোট জমির মালিকরা অস্তিত্ব সংকটে ভুগবেন।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *